শীর্ষ খবর

রোহিঙ্গাদের দেখে আবেগাপ্লুত শান্তিতে নোবেল বিজয়ী ৩ নারী

কক্সবাজারের উখিয়া উপজেলার শফিউল্লাহকাটা, থাইংখালী ও বালুখালীতে স্থাপিত অস্থায়ী শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নেওয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখে আবেগাপ্লুত হয়ে পড়েছেন শান্তিতে নোবেল জয়ী তিন নারী।

কক্সবাজারের উখিয়া উপজেলার শফিউল্লাহকাটা, থাইংখালী ও বালুখালীতে স্থাপিত অস্থায়ী শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নেওয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখে আবেগাপ্লুত হলেন শান্তিতে নোবেল জয়ী তিন নারী।

এই নোবেল বিজয়ীরা মনে করেন মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিকল্পিতভাবে স্মরণকালের ভয়াবহ গণহত্যা সংগঠিত হয়েছে। এ জন্য অং সান সুচিকে দায়ী করে বিষয়টি আন্তর্জাতিক আদালতে (আইসিসি) বিচারের দাবি জানিয়েছেন তারা।

বাংলাদেশে সফররত তিন নোবেল জয়ী কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং আজ (২৬ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তার (আরআরআরসি) কার্যালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করে সাংবাদিকদের একথা বলেন।

ইয়েমেনের তাওয়াক্কল কারমান ও যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার গতকাল কক্সবাজারে আসেন। প্রথম দিন দুই নোবেল বিজয়ী উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন তারা। সোমবার সকালে ইরানের শিরিন এবাদি কক্সবাজার এসে পৌঁছান।

সকালে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম ও কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেনের সাথে বৈঠক করেন নোবেল বিজয়ীরা। বৈঠক শেষে প্রতিনিধিদলটি যান উখিয়ার থাইংখালী রোহিঙ্গা শরণার্থী শিবিরে। তারা আজ সারাদিন সেখানে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন। রোহিঙ্গাদের সম্পর্কে সার্বিক পরিস্থিতি জেনে আবেগাপ্লুত হন এই তিন নারী।

গণমাধ্যমের সাথে কথা বলার সময়ও আবেগাপ্লুত হয়ে পড়েন তারা। এসময় কান্নাজড়িত কণ্ঠে মিয়ানমারের রাখাইনে গণহত্যার বিচারের দাবি করেন তারা। বাংলাদেশের মানবিকতার প্রশংসা করে সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা। মঙ্গলবার সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে তাদের।

এর আগে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমতকে আরো সংহত করতে শান্তিতে নোবেল জয়ী এই তিন নারী নোবেল উইমেনস ইনিশিয়েটিভের আয়োজনে এবং নারীপক্ষ নামে একটি সংস্থার সহযোগিতায় বাংলাদেশ সফর করছেন। রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে নোবেল বিজয়ীদের সাথে ছিলেন নোবেল উইমেনস ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক লিজ বার্নস্টেইন এবং নারী পক্ষের নির্বাহী শিরীন হক।

শিরীন হক ডেইলি স্টারকে জানান, কাল মঙ্গলবার তারা কক্সবাজারে এবং বুধবার ঢাকায় সংবাদ সম্মেলন করবেন। এছাড়াও, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে নোবেল বিজয়ী তিন নারী তা বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তুলে ধরবেন।

Comments

The Daily Star  | English

No insurance assets will be usable for owners’ personal loans

Insurers shall not assist company directors, shareholders, their families or other related individuals in obtaining loans from financial institutions by using company assets as collateral, according to a draft amendment to Insurance Act 2010.

44m ago