সুচিকেও আন্তর্জাতিক আদালতে তোলার হুমকি দিলেন নোবেল বিজয়ী তাওয়াক্কল কারমান

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে আসা তিনজন নারী নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের একজন ইয়েমেনের তাওয়াক্কল কারমান মিয়ানমারের নোবেল বিজয়ী অং সান সুচিকেও আন্তর্জাতিক আদালতে তোলার হুমকি দিলেন।
Tawakkol Karman
নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ইয়েমেনের তাওয়াক্কল কারমান। ছবি: স্টার

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে আসা তিনজন নারী নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের একজন ইয়েমেনের তাওয়াক্কল কারমান মিয়ানমারের নোবেল বিজয়ী অং সান সুচিকেও আন্তর্জাতিক আদালতে তোলার হুমকি দিলেন।

তিনি বলেন, “আমাদের বোন অং সান সুচিকে অনুরোধ করছি তার নীরবতা ভাঙ্গার। তা না হলে এই অপরাধের তিনি হবেন অন্যতম বিশ্বাসঘাতক। যদি তিনি এসব নির্যাতন বন্ধ করতে না পারেন তাহলে তাকে পদত্যাগ করতে হবে। তাকে এখনই পদত্যাগ করতে হবে। এটা খুবই জরুরি। তা না হলে তাকেও আন্তর্জাতিক আদালতে তোলা হবে।”

সংবাদমাধ্যমকে ইয়েমেনের এই নোবেল বিজয়ী বলেন, “আমরা চাই না আমাদের মতোই একজন নোবেল বিজয়ী অং সান সুচিকেও অপরাধীদের সঙ্গে আন্তর্জাতিক আদালত তোলা হোক। কিন্তু, তিনি যদি তার এই নীরবতা চালিয়েই যেতে থাকেন তাহলে তাকেও অপরাধীর কাঠগড়ায় দাঁড় করানো হবে।”

তিনি আরো বলেন, “এখানে এসে আমরা যা জানতে পেরেছি তার ভিত্তিতে বলা যায় এটি রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর পরিচালিত একটি গণহত্যা। রোহিঙ্গারা দীর্ঘদিন থেকে এই নির্যাতনের শিকার হচ্ছেন। এমন না যে তাদের ওপর এমন অত্যাচার এখনই শুরু হয়েছে। এবং তা হচ্ছে বিশ্ববাসীর চোখের সামনেই।”

“এই একবিংশ শতাব্দীতে এসেও আমরা গণহত্যা সংগঠিত হতে দেখছি। আমরা জাতিগত নির্মূল অভিযান দেখছি। এটি পুরো বিশ্বের জন্যে ভীষণ লজ্জার। আমরা দেখছি নারীদের ধর্ষণ করা হচ্ছে। তাদের সন্তানদের হত্যা করা হচ্ছে। শুধু তাই নয়, তাদেরকে তাদের দেশ-বাড়ি-ঘর থেকে উচ্ছেদ করা হচ্ছে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়, জাতিসংঘ, নিরাপত্তা পরিষদকে বলছি জেগে উঠার এখনি সময়,” যোগ করেন তাওয়াক্কল।

শত সীমাবদ্ধতার মধ্যেও রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য তিনি বাংলাদেশের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। তাওয়াক্কল বলেন, “তবে তাদের উদ্দেশ্যে বলবো এই শরণার্থীদের আরো অনেক সহায়তার প্রয়োজন। জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এই শরণার্থীদের পাশে দাঁড়াতে হবে।”

Comments

The Daily Star  | English

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

1h ago