ত্রিপুরায় বামপন্থিদের হারিয়ে বিজেপির জয়

​উত্তরপূর্ব ভারতের তিন রাজ্যের ভোটের ফলফলে বড়সড় রাজনৈতিক পরিবর্তনের আভাস মিলছে। বিশেষ করে বাংলাদেশের প্রতিবেশী রাজ্য ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় বামফ্রন্টের সঙ্গে ফলাফলের বিচারে তুমুল লড়াই চলছে বিজেপির।
ভারতের পঞ্চায়েত ভোট

উত্তরপূর্ব ভারতের তিন রাজ্যের ভোটের ফলফলে বড়সড় রাজনৈতিক পরিবর্তনের আভাস মিলছে। বিশেষ করে বাংলাদেশের প্রতিবেশী রাজ্য ৬০ আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে বামফ্রন্টকে হারিয়ে আগামী পাঁচ বছরের জন্য সরকার গঠন করতে চলেছে বিজেপি। 

স্থানীয় সময় পৌনে ১২টা পর্যন্ত ত্রিপুরার বিধানসভার ভোটের বেসরকারি ফলফল বলছে, বিজেপি সেখানে ৪০টি আসন এবং বামফ্রন্ট ১৯ আসনে জয় লাভ করেছে। সরকার গঠন করার রায় পেয়ে সাড়ে এগারোটায় দিকে বিজেপি নেতৃত্ব আগরতরায় সংবাদ সম্মেলন করেন। সরকার গঠনের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ সন্ধ্যায় সংসদীয় কমিটির বৈঠকে মিলিত হওয়ার কথা জানান বিজেপি নেতা রাম মাধব। তিনি বলেন, ত্রিপুরার মানুষকে ধন্যবাদ। নাগা ও মেঘালয়ের বিজেপির উত্থানের কথা বলেন তিনি।

রাজ্যটিতে ক্ষমতায় যেতে ৩১টি আসনে জয় নিশ্চিত করতে হবে রাজনৈতিক দল বা জোটকে।

বামফ্রন্ট ১৯৭৭ এবং ১৯৮৩ সালে ত্রিপুরায় দুই দফায় ক্ষমতায় ছিল। তবে কংগ্রেসের কাছে ১৯৮৮ সালের বিধানসভা নির্বাচনে হেরে যায় বামেরা। কিন্তু ১৯৯৩ সালে আবারও ক্ষমতায় ফিরে আসে তারা। এরপর থেকেই  এখনও পর্যন্ত পরপর চারটি বিধানসভা নির্বাচনের নিজেদের জয় ধরে রেখেছে তারা।

উল্টো দিকে ত্রিপুরায় বিজেপি আগে কখনোই ক্ষমতায় আসেনি। বিগত বছরগুলোতে তারা কোনও আসনে জয় লাভ করেনি। সেই হিসাবে এবার তাদের এই উত্থান উত্তরপূর্ব ভারতের রাজনীতিতে বড়সড় প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

এদিকে ত্রিপুরায় প্রায় অস্তিত্বহীন হয়ে পড়েছে জাতীয় কংগ্রেস। এমনকি মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসও সেখানে রাজনৈতিক দাঁত ফোটাতে পারেনি।

গত নির্বাচনে মাত্র দেড় শতাংশ ভোট পাওয়া বিজেপির এমন উত্থানে বাংলাভাষী পশ্চিমবঙ্গ রাজ্যেও প্রভাব পড়তে পারে বলে মনে করছেন ভারতের রাজনৈতিক মহল।

অন্য দুটি রাজ্যের মধ্যে নাগাল্যান্ডে ৬০ আসনের মধ্যে ৫৮আসনের ফলাফলের আভাস দিচ্ছে ভারতীয় গণমাধ্যম। সেখানে বলা হচ্ছে, নাগা পিপলস ফ্রন্ট-এনপিএফ ২৯ আসনে এবং বিজেপি-ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি এনডিপিপি জোট এগিয়ে রয়েছে ২৫ আসনে। অন্যান্য দল তিনটি আসনে এগিয়ে এবং কংগ্রেস একটি আসনে এগিয়ে।

মেঘালয়ের ক্ষমতাসীন কংগ্রেস ২০টি আসনে এগিয়ে, এনপিপি ১৬ এবং বিজেপি ৭টি আসনে। এই রাজ্যে অন্যান্য রাজনৈতিক দল এগিয়ে রয়েছে ১৪টি আসনে। মেঘালয় বিধানসভার আসন সংখ্যা ৫৯টি।

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

16m ago