ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন বিপ্লব, রাজনৈতিক হিংসা ছড়িয়ে পড়ছে

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বিপ্লব দেবকে নির্বাচিত করেছে বিজয়ী দল বিজেপির সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটি। একই সঙ্গে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী পদে জিষ্ণু দেববর্মাকেও মনোনীত করা হচ্ছে।
Lenin statue destroyed in Tripura
৫ মার্চ ২০১৮, দক্ষিণ ত্রিপুরার বেলোনিয়া মোড়ে লেনিনের মূর্তি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। ছবি: সংগৃহীত

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বিপ্লব দেবকে নির্বাচিত করেছে বিজয়ী দল বিজেপির সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটি। একই সঙ্গে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী পদে জিষ্ণু দেববর্মাকেও মনোনীত করা হচ্ছে।

আগামী ৯ মার্চ আসাম রাইফেলসের মাঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন বিপ্লব দেব। এর আগে কথা ছিল ৮ মার্চ শপথ নেবেন মুখ্যমন্ত্রী।

আজ (৬ মার্চ) দুপুরে ত্রিপুরায় বিজেপির কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি শীর্ষ নেতা নীতিন কুমার গড়করি উপস্থিত ছিলেন।

এদিকে ত্রিপুরায় জোটসঙ্গী আইপিএফটির শীর্ষ নেতাদের সঙ্গে আজ রাতে বৈঠকে বসবেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। নতুন মন্ত্রিসভায় জোটসঙ্গীদের কজন মন্ত্রী হবেন সেটা ওই বৈঠকে চূড়ান্ত করা হবে।

মোট ৫৯ আসনের মধ্যে বিজেপি-আইপিএফটি জোট ৪৩ আসনে জয় লাভ করে। এর মধ্যে বিজেপি এককভাবে পেয়েছে ৩৫ আসন, জোটসঙ্গী আইপিএফটি পেয়েছে আটটি আসন। যদিও সরকার গঠনের ম্যাজিক সংখ্যাতেই রয়েছে বিজেপি।

এদিকে বামফ্রন্টের পরাজয়ের পরপরই ক্ষমতায় যাওয়ার আগে বিজেপির বিরুদ্ধে ত্রিপুরায় রাজনৈতিক হিংসা ছড়ানোর অভিযোগ তুলছে বামপন্থী রাজনৈতিক দলগুলো। গতকাল দক্ষিণ ত্রিপুরার বেলোনিয়া মোড়ে লেনিনের মূর্তি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

ভারতের গণমাধ্যম বলছে, একই সঙ্গে ত্রিপুরার রাজধানী আগরতলায় বামপন্থী শ্রমিক সংগঠনের সিআইটিইউ অনুমোদিত মটর শ্রমিক দফতর বিজেপি সমর্থকরা আজ সকালে দখল করে নিয়েছে।

আজ পরিষদীয় দলনেতা নির্বাচিত হওয়ার পর ভাবি মুখ্যমন্ত্রী বিপ্লব দেব জানিয়েছেন, রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার জন্য রাজ্যপালকে অনুরোধ করা হয়েছে। রাজ্যপাল তথাগত রায় পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার নির্দেশ দিয়েছেন পুলিশ প্রশাসনকে।

যদিও রাজ্যপালের টুইট ঘিরেও বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ উঠছে, সাংবিধানিক প্রধানের ওই টুইটটি আসলে রাজনৈতিক উস্কানি। টুইট করে বিতর্ক ছড়িয়েছেন বিজেপি নেতা রামমাধবও।

এদিকে আজ দুপুরে কলকাতায় সীতারাম ইয়েচুরি সংবাদ সম্মেলনে জানান, ত্রিপুরায় আরএসএস-বিজেপি রাজনৈতিক সন্ত্রাস শুরু করেছে। তিনি অভিযোগ করে বলেন, প্রায় তিন হাজার বাড়ি দখল ও পুড়িয়ে দেওয়া হয়েছে এবং ২৬৪টি পার্টি অফিস দখল করেছে আরএসএস-বিজেপি। ওই শীর্ষ বাম নেতার মতে, ত্রিপুরায় ধর্মীয় হিংসাও চলছে। এছাড়াও, তিনি এসব ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি করেছেন।

Comments

The Daily Star  | English

Science Lab turns into battlefield

100 injured so far as college students lock horn with BCL

20m ago