ত্রিপুরার প্রতিক্রিয়া পশ্চিমবঙ্গে, ভাঙল বিজেপির নেতার মূর্তি

ত্রিপুরায় লেনিনের মূর্তি ভাঙার প্রতিক্রিয়া হলো কলকাতায়। বুধবার সকালে কলকাতায় প্রকাশ্যে ভাঙা হলো হিন্দু জাতীয়তাবাদী নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। ভাঙা মূর্তিতে কালি লেপে দেওয়ার ঘটনাও ঘটেছে।
ত্রিপুরায় লেনিনের মূর্তি ভাঙার প্রতিক্রিয়া পশ্চিমবঙ্গে
ত্রিপুরায় বিজেপির জয়ের পর বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয় লেনিনের মূর্তি

ত্রিপুরায় লেনিনের মূর্তি ভাঙার প্রতিক্রিয়া হলো কলকাতায়। বুধবার সকালে কলকাতায় প্রকাশ্যে ভাঙা হলো হিন্দু জাতীয়তাবাদী নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির একাংশ। ভাঙা মূর্তিতে কালি লেপে দেওয়ার ঘটনাও ঘটেছে।

কলকাতার কেওড়াতলা মহাশশ্মানে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ভাঙার ঘটনায় এর মধ্যেই দেশটিতে তুমুল রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রছাত্রী হাতুড়ি দিয়ে মূর্তিটি ভাঙে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনায় ছয় জনকে গ্রেফতার করা হয়েছে।

 

এদিকে ত্রিপুরা ও তামিলনাড়ুর পর কলকাতায় মূর্তি ভাঙার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে তিনি সংশ্লিষ্ট রাজ্যগুলোকে এই বিষয়ে কড়া সর্তকতা জারি করার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে বুধবার রাজ্যসভায় সবগুলো ঘটনার নিন্দা জ্ঞাপন করা হয়।

লেনিনের মূর্তি ভাঙার প্রতিক্রিয়ায় বুধবার প্রকাশ্য দিবালোকে কলকাতায় শ্যামাপ্রসাদের মূর্তি হাতুড়ি দিয়ে ভেঙে কালি মাখিয়ে দেয় একদল তরুণ। তার নিচে নিজেদের 'র‍্যাডিক্যাল' পরিচয় দিয়ে পোস্টারে লেখা একটি একটি কবিতা রেখে যায় তারা। ছবি: স্টার
ত্রিপুরায় বিজেপি সমর্থকরা রাজ্য নির্বাচনে জয়ের পর লেনিনের একটি মূর্তি বুলডোজার দিয়ে ভেঙে ফেলে। এর রেশ কাটতে না কাটতেই গতকাল রাতে তামিলনাডুর ভেলোরে দ্রাবিড় জাতীয়তাবাদী নেতা ও সমাজ সংস্কারক ইভিআর রামাস্বামীর মূর্তিতে হামলা হয়। স্থানীয় একজন বিজেপি নেতা ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দেওয়ার পর পরই সেখানে মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটে। 
শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বিজেপির প্রয়াত শীর্ষ নেতা। তিনি জওহরলাল নেহেরুর মন্ত্রিসভায় বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।
মূর্তি ভাঙার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে ২৪ ঘণ্টার মধ্যে মূর্তি সংস্কার করে আগের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বলেছেন, এই রাজ্যে এ ধরনের আর একটি ঘটনাও ঘটতে দেওয়া হবে না।

যদিও বিজেপি রাজ্যসভাপতি দিলীপ ঘোষের পাল্টা অভিযোগ এই মূর্তিভাঙার পেছনে রয়েছে সিপিএম-তৃণমূল। বুধবার সকালে তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, দীর্ঘদিন অযত্নে অবহেলায় পড়েছিল ওই মূর্তি। এবার কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় নতুন করে মূর্তি সংস্কার করে বসানো হবে।

এদিকে কর্টানকের কোয়াম্বেটরের বিজেপির অফিসে পেট্রোল বোমা নিক্ষেপ করে জ্বালিয়ে দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

9h ago