সিঙ্গাপুরে শেখ হাসিনার নামে অর্কিড

​বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ করা হচ্ছে। শেখ হাসিনা আগামী ১১ থেকে ১৪ মার্চ সিঙ্গাপুরে সরকারি সফরকালে ওই বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন করবেন।
সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে অর্কিড
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ করা হচ্ছে। শেখ হাসিনা আগামী ১১ থেকে ১৪ মার্চ সিঙ্গাপুরে সরকারি সফরকালে ওই বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রীর সিঙ্গাপুর সফর নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময় এই তথ্য জানান। তিনি জানান, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটি সফরে যাবেন। সেখানে তিনি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরাম ও বাংলাদেশ-সিঙ্গাপুর রাউন্ডটেবিলে অংশ নিবেন। সেই সাথে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমাহ ইয়াকুবের সাথেও সাক্ষাৎ করবেন। হালিমা ইয়াকুব দেশটির প্রথম নির্বাচিত নারী প্রেসিডেন্ট।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে ছয়টি চুক্তি/সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

অন্যদিকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ আগামী ৮-১২ মার্চ ভারত সফর করবেন। দেশটির রাজধানী দিল্লিতে তিনি ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৩টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এই সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। এছড়াও তিনি আসাম ও মেঘালয়ে সফরে যাবেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সাব সেক্টর কমান্ডারের দায়িত্ব পালনকালে তিনি এই দুই রাজ্যে কিছু সময়ের জন্য ছিলেন।

৮ থেকে ১০ মার্চ পর্যন্ত আসাম ও মেঘালয়ে থেকে ১১ মার্চ সম্মেলনে যোগ দিতে নয়া দিল্লিতে যাবেন রাষ্ট্রপতি। সফরকালে তিনি ভারত, ফ্রান্স ও শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধানদের সাথে সাক্ষাৎ করবেন।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago