বেঙ্গালুরুর আক্ষেপের পর কলম্বোয় দেখা

সেই ম্যাচের পর টি-টোয়েন্টিতে দুদলের আর দেখা হয়নি। নিদহাস কাপের প্রথম ম্যাচের আগের বাংলাদেশ না চাইলেও তাই ফিরে আসছে বেঙ্গালুরুরুর সেই দুঃসহ স্মৃতি।
Bangladesh Cricket team
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ফাইল ছবি: বিসিবি

বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে আক্ষেপের ম্যাচ হিসেব করলে উপরের দিকেই থাকবে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচটি। জয় হাতের মুঠো থেকে ফেলে দিয়ে ১ রানে হার। সেই ম্যাচের পর টি-টোয়েন্টিতে দুদলের আর দেখা হয়নি। নিদহাস কাপের প্রথম ম্যাচের আগের বাংলাদেশ না চাইলেও তাই ফিরে আসছে বেঙ্গালুরুরুর সেই দুঃসহ স্মৃতি।

বেঙ্গালুরুর চিনাস্বামী স্টেডিয়ামে তখন টানটান উত্তেজনা। ৩ বলে বাংলাদেশের দরকার ২ রান। ক্রিজে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ। হার্দিক পান্ডিয়ার বলে ছক্কা মেরে শেষ করতে গেলেন মুশফিক। পড়লেন ডিপ মিড উইকেটে ধরা।  স্ট্রাইক পেয়ে পরের বলে একই কাণ্ড করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরের বলে বল ব্যাটে লাগাতে পারেননি শুভগত হোম। উইকেটকিপারের কাছে বল রেখে রান নিতে গিয়ে রান আউট মোস্তাফিজুর রহমান। ৩ বলে পড়ে ৩ উইকেট। আর কোন রানই নিতে পারেনি বাংলাদেশ। পুড়তে হয় ১ রানের হতাশায়।

সে ম্যাচে হারের বড় দায় মাহমুদউল্লাহরও। সময় আর পরিস্থিতির ফেরে সেই মাহমুদউল্লাহই নিদহাস কাপে বাংলাদেশের অধিনায়ক। ম্যাচের আগের দিন তার কাছে অবধারিতভাবে উঠল সেই ম্যাচের প্রসঙ্গ। চোখেমুখে কিছুটা বিরক্তি নিয়েই তার জবাব, ‘বেঙ্গালুরুর ম্যাচ বেঙ্গালুরুতেই শেষ। ওখানেই শেষ, ওখানেই থমকে আছে। ক্রিকেটে দুর্ঘটনা হতেই পারে। ওটা নিয়ে বসে থাকলে চলবে না। তবে ওখান থেকে শেখাটা জরুরি। শিখতে পারলে কাজে দেবে।’

২০১৬ সালের সেই ম্যাচের পর ভারত-বাংলাদেশ দুদলেই এসেছে বদল। টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। তখন পর্যন্ত ভারতের রঙিন পোশাকের নেতা মহেন্দ্র সিং ধোনী দায়িত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলির কাছে। দলের স্কোয়াডেও আছে অনেক বদল। বিশ্রামের কারণে নিয়মিত অধিনায়ক কোহলিকে ছাড়াই শ্রীলঙ্কায় গিয়েছে ভারত। চোটের কারণে বাংলাদেশও পাচ্ছে না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে। এই টুর্নামেন্টে দুদলের নেতৃত্বের ভার দুই ভারপ্রাপ্তের কাছে।

তবে সময়, পরিস্থিতি যাইহোক। সে ম্যাচে দলকে জেতার কাছে নিয়ে আবার তালগোল পাকিয়ে ফেলা দুজন যে আছেন এখানেও। জিততে না পারায় মুশফিক আর মাহমুদউল্লাহর ভেতরের জ্বালাটা সবচেয়ে বেশি হওয়ার কথা। মুখে যাই বলুন, মনে মনে তারা ঠিকই চাইবেন আক্ষেপ ঘোচাতে।

আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আরেকটি টি-টোয়েন্টি ম্যাচে নামবে দুদল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে স্বাগতিকদের কাছে হেরে যাওয়ায় ভারত আছে চাপে। ঘরের মাঠে দুঃস্বপ্নের সিরিজ শেষে শ্রীলঙ্কায় যাওয়া বাংলাদেশ তো বেশ কিছুদিন থেকেই চাপে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago