খেলা

টি-টোয়েন্টির দুই মিশনে ভারত যাচ্ছে হুইলচেয়ার দল

প্রথমে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ। পরে নেপালকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ। টি-টোয়েন্টি ফরম্যাটের এই দুই সিরিজ খেলতে বৃহস্পতিবার ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইলচেয়ার দল।

প্রথমে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ। পরে নেপালকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ। টি-টোয়েন্টি ফরম্যাটের এই দুই সিরিজ খেলতে বৃহস্পতিবার ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইলচেয়ার দল। 

হুইলচেয়ার দল প্রথমে যাবে মুম্বাই। সেখানেই ১ এপ্রিল থেকে ৪ এপ্রিল স্বাগতিকদের বিপক্ষে হবে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ৭ এপ্রিল থেকে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে দিল্লিতে। গেল ডিসেম্বরে নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। এবার তারই ধারাবাহিকতায় এই টুর্নামেন্ট বলে জানায় বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। 

দুই সিরিজেরই সার্বিক সহায়তায় বাংলাদেশ ক্রিকেটবোর্ড (বিসিবি)। মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি পরিচালক জালাল ইউনুস জনানা, মূলধারার ক্রিকেটের বাইরে এই ধরনের আয়োজনেও নজর দিচ্ছে বিসিবি। খেলার আনন্দ থেকে যেন ভিন্নভাবে সক্ষমরাও যেন বঞ্চিত না হন সেটাই চায় বিসিবি, 

'আমরা মূলধারার ক্রিকেট দলকে যেভাবে দেখি, হুইলচেয়ার ক্রিকেট দলকেও একই গুরুত্ব দিয়ে নিতে চাই। আমর চাই, ফিজিক্যালি নানাভাবে চ্যালেঞ্জডরাও যেন ক্রিকেটের আনন্দ থেকে বঞ্চিত না হয়। এজন্যই আমরা হুইলচেয়ার দল, ফিজিক্যালি চ্যালেঞ্জড দল, ব্লাইন্ড দল, এই ধরনের সব দলকে কাঠামোর আওতায় আনার জন্য একটি কমিটি করেছি। সামনেই তাদের কার্যক্রম শুরু হবে।'

ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেটের জন্য আলাদা কমিটি করেছে বিসিবি। জালাল ইউনুস জানান শীঘ্রই বিসিবির সরাসরি তত্ত্বাবধায়নেই এই ধরনের খেলা চালানো হবে। 

হুইলচেয়ার ক্রিকেট দল গঠনের অন্যতম উদ্যোক্তা মোহাম্মদ মহসিন এবারও নেতৃত্ব দিচ্ছেন দলকে। তিনি জানান, স্পোর্টস হুইলচেয়ারের অভাবে তারা আগেরবার প্রত্যাশিত সাফল্য পাননি তারা। এবার কিছু স্পোর্টস হুইলচেয়ার ব্যবস্থা হওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে আশাবাদি তিনি।  

এই সফরের উপলক্ষে এবার  বিভিন্ন জেলায় প্রতিভা অন্বেষণ কর্মসূচি করে বাছাই করা ক্রিকেটারদের নিয়ে অনুশীলন শিবির হয়েছে গাজীপুরে। সেখান থেকেই বাছাই করা হয়েছে ভারত সফরের চূড়ান্ত দল। 

২০১৬ সালে ২৬ জন ক্রিকেটারকে নিয়ে গঠন করা হয়েছিল বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। এখন নিবন্ধিত ক্রিকেটারের সংখ্যা ১০০ জন।

Comments

The Daily Star  | English

1.73cr people still out of power

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 1.73 crore customers across the country are still out of power following the impact of cyclone Remal

30m ago