জার্মানিকে হারিয়ে শোধ নিল ব্রাজিল

রাশিয়কে উড়িয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছিল ব্রাজিল। জয়ের ধারা রাখল পরের ম্যাচেও। এবার শক্তিশালী প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকেও ১-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা।
Brazil
জার্মানির জালে গোল দিয়ে ব্রাজিলের উল্লাস। ছবি: এএফপি

রাশিয়াকে উড়িয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছিল ব্রাজিল। জয়ের ধারা রাখল পরের ম্যাচেও। এবার শক্তিশালী প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকেও ১-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা।

জার্মানির ঘরের মাঠে বিশ্বকাপ প্রস্তুতির প্রীতি ম্যাচে ব্রাজিলের পরিষ্কার প্রাধান্য ছিল ম্যাচজুড়ে। তবে পুরো ম্যাচে অনেক সুযোগ এলেও গোল হয়নি একটির বেশি। ৩৭ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের গোলে হাসিমুখে মাঠ ছেড়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

টানা ২২ ম্যাচ অপরাজিত থাকার পর হারতে হলো জার্মানিকে। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭ গোল খাওয়ার পর এই জয়কে মধুর প্রতিশোধই বলাবলি করা হচ্ছে গণমাধ্যমে।

বার্লিনে ম্যাচের শুরু থেকেই বল নিয়ন্ত্রণ রেখে আক্রমণ সাজায় ব্রাজিল। নেইমার না থাকায় ব্রাজি্লিয়াননের মাঝমাঠের কর্ণধার ছিলেন কৌতিনয়ো। চমৎকার সব আক্রমণ শানিয়ে দিয়েছেন উইলিয়ান। ৩৭ মিনিটে তার কাছ থেকে বল পেয়ে জোরালো হেড করেন জেসুস। গোলকিপার ট্রাপ ধরতে না পারায় বল অতিক্রম করে গোললাইন। এরপর দৌঁড়ে আসতে থাকা ফার্নান্দিনয়োর হাতে লাগলেও ততক্ষণে গোল হয়ে যায়।

১ গোলে পিছিয়ে থাকার পর খেলায় ফেরার মরিয়া চেষ্টা চালায় জার্মানি। কিন্তু মাঝমাঠের দখল পুরোটই ছিল হলুদ জার্সিধারিদের। প্রথমার্ধে তাই জার্মানিকে একদম সুবিধা করতে দেয়নি ব্রাজিল।

৫৬ মিনিটে উলটো আরেক গোলের সুযোগ আসে জেসুসের সামনে। উৎস সেই উইলিয়ান। তবে এবার বাধা হয়ে দাঁড়ান ডিফেন্ডার রুডিগার। ফিরতে বলে চেষ্টা চালিয়েছিলেন পাওলিনয়ো। তাকে বঞ্চিত করেন গোলকিপার ট্রাপ।

একাধিক খেলোয়াড় বদল করে জোয়াকিম লো শেষ পর্যন্ত চেষ্টা চালিয়েছিলেন সমতায় ফিরতে। তবে গোলমুখে যাওয়ার আগেই তাদের বেশিরভাগ আক্রমণ নষ্ট হয়ে যায় ব্রাজিলিয়ান ডিফেন্সের সামনে।

ইনজুরি টাইমে সবচেয়ে ভালো সুযোগ পেয়েছিল জার্মানি। ৯০ সেকেন্ড বাকি থাকতে শর্ট কর্নার থেকে বল পেয়ে জোরালো শট নিয়েছিলেন ড্রাক্সলার। দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলকিপার এলিসন।

 

Comments