পাসপোর্টে নাম, জন্ম তারিখ পরিবর্তন করা যাবে না

​পাসপোর্টে নাম ও বয়সের মত গুরুত্বপূর্ণ তথ্যে কোনো ধরনের তথ্যে পরিবর্তন বা সংশোধন আনার আবেদন আর গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

পাসপোর্টে নাম ও বয়সের মত গুরুত্বপূর্ণ তথ্যে কোনো ধরনের তথ্যে পরিবর্তন বা সংশোধন আনার আবেদন আর গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

গত ৭ মার্চ পাসপোর্টে তথ্য পরিবর্তন সংক্রান্ত এক আদেশে বলা হয়, পাসপোর্টধারীর নাম, বাবার নাম, মায়ের নাম ও জন্ম তারিখে পরিবর্তনের আর কোনো আবেদন গ্রহণ করা হবে না।

গতকাল ঢাকার আগারগাঁওয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট রিপোর্টার্স ফোরামের নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান বলেন, “নাম ও বয়স পরিবর্তনের আর কোনো আবেদন গ্রহণ করা হচ্ছে না। আগে যে তথ্য দিয়ে পাসপোর্ট করা হয়েছে সেটিই কার্যকর থাকবে।”

অধিদপ্তরের একজন কর্মকর্তা জানান, গত ৭ মার্চ থেকে এধরনের প্রায় ২০ হাজার আবেদন তাদের কাছে জমা পড়েছে। কিন্তু এসব আবেদনের অনুমোদন দেওয়া হয়নি। যারা এধরনের আবেদন করেন তাদের বেশিরভাগই প্রবাসী বাংলাদেশি বলেও তিনি উল্লেখ করেন।

মহাপরিচালক বলেন, যথেচ্ছভাবে নাম, বাবার নাম, মায়ের নাম ও জন্মতারিখ পরিবর্তন করা হচ্ছিল। এরকম পাসপোর্টধারীরা বিদেশে ইমিগ্রেশনে ঝামেলার মুখে পড়েন। এর ফলে দেশেরও ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়।

Comments

The Daily Star  | English

Dhaka, Washington eye new chapter in bilateral ties

Says Foreign Minister Hasan Mahmud after meeting US delegation

32m ago