শান্তর ফিফটির পর বল হাতে উজ্জ্বল আশরাফুল

ঘাসে ভরা উইকেটে দলের বিপর্যয়ে হাল ধরে ফিফটে পেলেন নাজমুল হোসেন শান্ত। তার ব্যাটে এগিয়ে যেতে থাকা উত্তরাঞ্চলের ইনিংসে শেষ বিকেলে আঘাত হানেন মোহাম্মদ আশরাফুল। মিরপুরে বৃষ্টি বিঘ্নিত দিনে দুই দলের পাল্লাই সমানে সমান।
Nazmul Hossain Shanto
নাজমুল হোসেন শান্ত। ছবি: ফাইল

ঘাসে ভরা উইকেটে দলের বিপর্যয়ে হাল ধরে ফিফটে পেলেন নাজমুল হোসেন শান্ত। তার ব্যাটে এগিয়ে যেতে থাকা উত্তরাঞ্চলের ইনিংসে শেষ বিকেলে আঘাত হানেন মোহাম্মদ আশরাফুল। মিরপুরে বৃষ্টি বিঘ্নিত দিনে দুই দলের পাল্লাই সমানে সমান।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দিনের শুরুতে রোদের তাপ ছিল চড়া, দুপুরে নামল ঝুম বৃষ্টি। শেষ বিকেলে রোদের তেজ ছিল কম। এসবের মাঝে ঘাসে ভরা পিচে পূর্বাঞ্চলের বোলারদের সামলেছেন নাজমুল হোসেন শান্ত-জহুরুল ইসলাম অমিরা।

পঞ্চম রাউন্ডের ম্যাচে পয়েন্ট টেবিলের এক নম্বরে থাকা উত্তরাঞ্চলকে টস জিতে ব্যাট করতে পাঠায় পূর্বাঞ্চল। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ৫ উইকেটে ২০৪ রান তুলে দিন শেষ করেছে তারা। দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করে আউট হন নাজমুল হোসেন শান্ত। ৪৩ রানে অপরাজিত অধিনায়ক জহুরুল, ১৭ রান করে তার সঙ্গী আরিফুল হক।

সকালে কড়া রোদে প্রথম ১০ ওভার পার করে দেন উত্তরাঞ্চলের দুই ওপেনার। তবে রান তোলার গতি ছিল মন্থর। ১৩তম ওভারে দলীয় ৩০ রানে সোহাগ গাজীর বলে বোল্ড হন ৭ রান করা  জুনায়েদ সিদ্দিকি।  দ্বিতীয় উইকেটে শান্তর সঙ্গে ৪৫ রানে জুটি গড়ে থামেন আরেক ওপেনার মিজানুর রহমান। মিজানুরকেও থামিয়েছেন গাজী। তার বলে সুইপ করতে গিয় স্কয়ার লেগে আবু জায়েদ রাহির দারুণ ক্যাচে পরিণত হন ফর্মে থাকা মিজানুর।

লাঞ্চের সময় নামে ঝুম বৃষ্টি। সেই বৃষ্টি থেমে খেলা শুরু হতে পেরিয়ে যায় দ্বিতীয় সেশনের অনেকটা। খেলা শুরুর পর ফরহাদ হোসেনকে হারায় উত্তরাঞ্চল। মোহাম্মদ সাইফুদ্দিনের বলে এলবিডব্লিও হয়ে ফেরেন তিনি।

শান্তকে নিয়ে দিনের বাকিটা শেষ করতে জুটি বাধেন জহুরুল। দুজনের ৭৭ রানের জুটি ভাঙে অনিয়মিত বোলার আশরাফুলের ছোবলে। আশরাফুলের অফ স্পিনে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন ৭৩ রান করা শান্ত। ছয়ে নেমে উইকেটকিপার ধীমান ঘোষও একইভাবে কাবু হয়েছেন আশরাফুলের স্পিনে।

টানা দুই উইকেট হারিয়ে কিছুটা থতমত উত্তরের ইনিংসে ভরসার যোগান দেন জহুরুল। আরিফুলকে নিয়ে দিনের বাকিটা নির্বিঘ্নে পার করে দিয়েছেন তিনি।

 

 

Comments

The Daily Star  | English

97pc work of HSIA third terminal complete: minister

Only three percent of work, which includes calibration and testing of various systems is yet to be completed

27m ago