পারফরম্যান্সের কারণে চুক্তি থেকে বাদ ছয় ক্রিকেটার

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের সংখ্যা কমিয়েছে বিসিবি। নতুন চুক্তিতে ১৬ জনের বদলে পুলে থাকছেন ১০জন। এছাড়া তিনজন থাকবেন রুকি শ্রেণিতে। নতুন চুক্তি থেকে বাদ পড়েছেন মোট ছয়জন।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের সংখ্যা কমিয়েছে বিসিবি। নতুন চুক্তিতে ১৬ জনের বদলে পুলে থাকছেন ১০জন। এছাড়া তিনজন থাকবেন রুকি শ্রেণিতে। নতুন চুক্তি থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ, সৌম্য সরকারসহ মোট ছয়জন।

পারফরম্যান্সের কারণে এবার চুক্তি থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, ইমরুল কায়েস ও সাব্বির রহমান। অবশ্য শৃঙখলাভঙ্গের কারণে সাব্বির বাদ পড়েছিলেন আগেই। 

বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির পরিচালনা পর্ষদের সভায় নেওয়া হয় এসব সিদ্ধান্ত।

সভা শেষে বোর্ড সভাপতি ঘরোয়া ক্রিকেটে চুক্তিভুক্ত ক্রিকেটারদের বেতন ও সংখ্যার পুর্নবিন্যাসের কথাও জানান, ‘আমাদের জাতীয় দলের চুক্তিতে থাকা দশজনের নাম চূড়ান্ত করা হয়েছে। সাথে আরও তিনজন রুকি নেওয়ার জন্য বলেছি। এই ১৩ জনের একটা চুক্তি করা হয়েছে। এছাড়াও প্রথম শ্রেণিতে যারা যারা আছেন বেতনভুক্ত,তাদের বেতনের বিষয়েও পর্যালোচনা করতে ফাইনান্স কমিটিকে বলা হয়েছে।’

বেতন বা ইনসেন্টিভ না বাড়া বিষয়ে বিসিবি প্রধান বলেন, 'কদিন আগেই তো বাড়ানো হলো। এখন আর কিছু বাড়ছে না।' 

 নতুন চুক্তিতে থাকা দশ ক্রিকেটারের নাম ঘোষণা করেন নাজমুল। তবে রুকি শ্রেণির তিনজন এখনো ঠিক করা হয়নি বলে জানান তিনি। ১০ পুলভুক্ত ক্রিকেটারের গ্রেডও ঠিক করা হয়নি এখনো। গতবার ‘এ’ প্লাস গ্রেডে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। ‘এ’ গ্রেডে ছিলেন মাহমুউল্লাহ। গত বছরের যা পারফর‌ম্যান্স, তাতে এবার শীর্ষ গ্রেডে থাকার আশা করতেই পারেন মাহমুউল্লাহ।

শীর্ষ গ্রেডের বেতন মাসে ৪ লাখ টাকা। ‘এ’ গ্রেডে ৩ লাখ, ‘বি’ গ্রেডে ২ লাখ, ‘সি’ গ্রেডে দেড় লাখ ও ‘ডি’ গ্রেডে ১ লাখ টাকা।

চুক্তিতে এবার কেন ক্রিকেটার সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে তার ব্যখ্যায় মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন,  'এটা তো ক্রিকেট অপারেশন্স ও নির্বাচকরাই ঠিক করেন। তাদের মনে হয়েছে, যারা এবার নেই, তাদের পারফরম্যান্স চুক্তিতে থাকার মত নয়।'

এই দশজনসহ রুকি শ্রেণির তিনজনের বেতন কাঠামো থাকছে আগের মতই। বেতন কিংবা ইনসেনটিভ কিছুই বাড়ানো হয়নি।

নতুন চুক্তিতে থাকা ১০ ক্রিকেটার: মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহয়ান, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ। 

 

Comments

The Daily Star  | English

Quota protest: Students break barricade at Gulistan, march towards Bangabhaban

Thousands of students demanding reform of the quota system in government jobs are marching to the Bangabhaban after breaking the police barricade at Gulistan Zero Point in the capital

27m ago