আবুল মনসুর আহমদ, বাংলার ইতিহাস ও সাহিত্য শীর্ষক আন্তর্জাতিক সেমিনার কলকাতায়

’আবুল মনসুর আহমদ ও সমকালীন বাংলা: ইতিহাস ও সাহিত্য’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় মিলিত হবেন শনিবার (২১ এপ্রিল)।
Seminar on Abul Mansur Ahmed

’আবুল মনসুর আহমদ ও সমকালীন বাংলা: ইতিহাস ও সাহিত্য’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় মিলিত হবেন শনিবার (২১ এপ্রিল)।

ভারতের নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভাষা, অনুবাদ ও সংস্কৃতি চর্চা কেন্দ্র এবং আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ, বাংলাদেশ- যৌথভাবে এই আলোচনার আয়োজন করছে।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে এই সেমিনার অনুষ্ঠিত হবে। একদিনের আলোচনা পর্বের উদ্বোধন করবেন দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক সেলিনা হোসেন।

বাংলাদেশের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ও ভারতের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন। এছাড়াও, এই আয়োজনে দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম উপস্থিত থাকবেন।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ শঙ্কর সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রথম পর্বে ’দেশভাগ, হিন্দু-মুসলমান বিরোধ ও আবুল মনসুর আহমদের ব্যঙ্গরচনা’ শীর্ষক প্রবন্ধ পড়বেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. চেঙ্গীশ খান।

’সমকালীন পূর্ববঙ্গ ও আবুল মনসুর আহমদের কথাসাহিত্য’ শীর্ষক আরেকটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরেন্দু মন্ডল ও কলকাতা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক স্নেহাশিস শূর। এই পর্বের প্রবন্ধগুলো নিয়ে আলোচনা করবেন সাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের ‘আবুল মনসুর ও বাঙালি মুসলিম মানসের ক্রমবিবর্তন (১৯৪০-১৯৭০)’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. রাজর্ষি চক্রবর্তী। এই পর্বেই ‘আবুল মনসুর আহমদের খোঁজে; বুদ্ধদেব বসুর সাথে তর্কের সূত্র ধরে’ শীর্ষক আরো একটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ আজম ও আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থের সম্পাদক ইমরান মাহফুজ। এই পর্বের প্রবন্ধগুলো নিয়ে আলোচনা করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ দত্ত।

অনুষ্ঠানে ধন্যবাদ দিয়ে বক্তব্য রাখবেন আবুল মনসুর আহমদের পুত্র ও দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। আবুল মনসুর আহমদের ওপর নির্মিত একটি ১৫ মিনিটের তথ্যচিত্রও প্রদর্শন করা হবে এদিন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students likely to fly home from Kyrgyzstan on chartered flights

There have been no major attacks in hostels of international students since last night

31m ago