এপ্রিলের মধ্যে কোটা বাতিলের গেজেট না হলে ফের আন্দোলন

কোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা এ মাসের মধ্যেই গেজেট আকারে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সংগঠনটির নেতারা বলেছেন, অন্যথায় আগামী মাস থেকে তারা আবার আন্দোলনে নামবেন।
বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নতুন ঘোষণা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। ছবি: স্টার/ আশিক আব্দুল্লাহ অপু

কোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা এ মাসের মধ্যেই গেজেট আকারে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সংগঠনটির নেতারা বলেছেন, অন্যথায় আগামী মাস থেকে তারা আবার আন্দোলনে নামবেন।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নেতৃত্ব দেওয়া সংগঠনটির নেতারা আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলনে এই কথা বলেন। সেই সাথে আগামী সাত দিনের মধ্যে ছাত্রদের বিরুদ্ধে করা পাঁচটি মামলা প্রত্যাহার করে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার জন্য সংবাদ সম্মেলন থেকেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান তারা। তাদের অভিযোগ, অজ্ঞাতনামাদের বিরুদ্ধে করা এসব মামলায় নির্দোষ শিক্ষার্থীদের হয়রানি করা হচ্ছে।

ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা চেয়ে তারা বলেন, সারা দেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন। সেই সাথে আন্দোলন সম্পর্কে “বানোয়াট খবর” প্রচারের জন্য একটি দৈনিক পত্রিকাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান তারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মধ্যে রাশেদ খান, নুরুল্লাহ হক, হাসান আল মামুন ও ফারুক হোসেন উপস্থিত ছিলেন। এর আগে গত ১৮ এপ্রিল আন্দোলনকারী শিক্ষার্থীরা মামলা প্রত্যাহার করার জন্য সাত দিনের সময় বেধে দিয়েছিলেন।

এর আগে গত ১১ এপ্রিল কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে ভাঙচুর, অগ্নিসংযোগ ও আইন শৃঙ্খলা বাহিনীকে বাধা দেওয়ার অভিযোগে ঢাবি প্রশাসন ও পুলিশ বিপুল সংখ্যক অজ্ঞাতনামা ছাত্রের বিরুদ্ধে পাঁচটি মামলা দায়ের করে।

দেশজুড়ে ছাত্র আন্দোলনের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিলের ঘোষণা দেন।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

47m ago