কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার বেড়েছে ২১ শতাংশ

চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় চমক দেখিয়েছে কুমিল্লা বোর্ড। গত বছরের তুলনায় ২০১৮ সালে এই বোর্ডে পাশের হার বেড়েছে শতকরা ২১ ভাগ।
Education Minister
৬ মে ২০১৮, সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলছেন শিক্ষাম্রন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি: তুহিন শুভ্র অধিকারী

চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় চমক দেখিয়েছে কুমিল্লা বোর্ড। গত বছরের তুলনায় ২০১৮ সালে এই বোর্ডে পাশের হার বেড়েছে শতকরা ২১ ভাগ।

গত বছরে যেখানে পাশের হার ছিল ৫৯.০৩ শতাংশ সেখানে চলতি বছরে পাশের হার শতকরা ৮০.৪০ ভাগ।

এ বছর কুমিল্লা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েদের অংশ গ্রহণ ছিল বেশি। ২০১৮ সালে ছেলে পরীক্ষার্থী ছিল ৮১,২৪০ এবং মেয়ে পরীক্ষার্থী ১০১,৪৭১।

তবে মেয়ে পরীক্ষার্থী সংখ্যায় বেশি হলেও বোর্ডটিতে এ বছর ছেলেরা জিপিএ ৫ পেয়েছে বেশি। ২০১৮ সালে মোট ৬,৮৬৫ জন জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে ছেলে জিপিএ ৫ প্রাপকের সংখ্যা ৩,৪৮৬ (৪.২৯%) এবং মেয়ে ৩,৩৭৯ জন (৩.৩৩%)।

২০১৭ সালে কুমিল্লা বোর্ডে জিপিএ ৫ পেয়েছিল মোট ৪,৪৫০ জন শিক্ষার্থী।

২০১৮ সালে কুমিল্লা বোর্ডে বিজ্ঞান বিভাগে পাশ করেছে ৯৪.৩৮ শতাংশ, মানবিক বিভাগে ৬৭.৮৫ শতাংশ এবং বাণিজ্য বিভাগে ৭৮.৮৫ শতাংশ।

গত বছরে কুমিল্লা বোর্ডে পাশের হার কম হওয়ার জন্যে সেই বোর্ডকেই দায়ী মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বোর্ডটিতে এ বছর তুলনামূলক ভালো ফলের প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, “কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার বাড়ানোর বিষয়ে অন্য বোর্ডগুলোর সঙ্গে কথা বলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।”

“এর ফলে এ বছর বোর্ডটিতে পাশের হার বেড়েছে,” মন্তব্য শিক্ষামন্ত্রীর।

Comments