বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর বাতিল

চলতি বছর বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর যে হচ্ছে না অনেকটা নিশ্চিতই ছিল, বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণার। এবার ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়ে দিল বাণিজ্যিক কারণে বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে পারছে না তারা।
cricket australia-Bcb

চলতি বছর বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর যে হচ্ছে না অনেকটা নিশ্চিতই ছিল, আরেকটু খোলাসা হওয়া বাকি ছিল। এবার ক্রিকেট অস্ট্রেলিয়া পরিষ্কার করে জানিয়ে দিল বাণিজ্যিক কারণে বাংলাদেশকে আমন্ত্রণ জানাতে পারছে না তারা।

আইসিসির করা এফটিপি এই বছরের আগস্ট-সেপ্টেম্বরে ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল বাংলাদেশের। তবে সেসময় দেশটিতে ফুটবল মৌসুম থাকায় টেলিভিশন সত্ত্ব পেতে সমস্যা হচ্ছিল।

ভরা ফুটবল মৌসুমের মাঝে এই সিরিজ সম্প্রচার করতে ব্রডকাস্টারদের আগ্রহ নাই দেখে ক্রিকেট অস্ট্রেলিয়া সিরিজটিকে বাণিজ্যিকভাবে বাস্তবায়ন যোগ্য না বলে জানিয়ে দিয়েছে।

ইএসপিএন ক্রিকইনফোকে ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও জেমস সাদারল্যান্ড বলেন, সিরিজ বাতিলে সময়টাই একটা বড় কারণ। ওই সময় অস্ট্রেলিয়া মজে থাকে ফুটবল মৌসুমে। মানুষের আগ্রহও থাকে সেদিকে।

সিরিজটি না হওয়ায় দুই বোর্ডের মধ্যে বিকল্প আলোচনা চলছে জানায় ক্রিকইনফো। ২০১৯ বিশ্বকাপের পর সিরিজটি বাংলাদেশে আয়োজন করা যায় কিনা, তা নিয়েই নাকি চলছে আলাপ।  বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী ক্রিকইনফোকে বলেন, ‘আমরা তাদের কিছু প্রস্তাব দিয়েছি এখন তাদের প্রতিক্রিয়ার অপেক্ষায় আছি।’

অস্ট্রেলিয়ায় গিয়ে একবারই পূর্ণাঙ্গ সিরিজ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। সেটিও ১৫ বছর আগে ২০০৩ সালে। এরপর দুবার অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করলেও বৈশ্বিক টুর্নামেন্টের বাইরে সেদেশে যাওয়া হয়নি টাইগারদের।  ২০১৭ সালে সর্বশেষ বাংলাদেশে খেলতে আসে অস্ট্রেলিয়া। দুই টেস্ট ম্যাচের সে সিরিজ ড্র হয়েছিল ১-১ ম্যাচে। তবে ওই সিরিজ নিয়েও বিসিবিকে পোড়াতে হয়েছে বেশ কাঠখড়। নিরাপত্তার কারণ দেখিয়ে দুবার পিছিয়ে দেওয়ার পর উচ্চ পর্যায়ের সরকারি আশ্বাসে সফরে এসেছিল স্টিভেন স্মিথরা। 

 

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

1h ago