আইরিশ পেসারদের দাপটের পর ফাহিম-শাদাবের ঘুরে দাঁড়ানো

অভিষেক টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিনে বল করতে নেমে পাকিস্তানকে কাঁপিয়ে দিয়েছিলেন আইরিশ পেসাররা। মিডল অর্ডারে আসাদ শফিকের প্রতিরোধের পর শেষ দিকে ফাহিম আশরাফ ও শাদাব খানের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান।
Boyd Rankin
টেস্ট ক্রিকেটে আইরিশদের ইতিহাসের প্রথম উইকেট নেন বয়েড র‍্যাঙ্কিন, ছবি: এএফপি

অভিষেক টেস্টের প্রথম দিন বৃষ্টিতে  ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিনে বল করতে নেমে পাকিস্তানকে কাঁপিয়ে দিয়েছিলেন আইরিশ পেসাররা। মিডল অর্ডারে আসাদ শফিকের প্রতিরোধের পর শেষ দিকে ফাহিম আশরাফ ও শাদাব খানের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান।

শনিবার ডাবলিন টেস্টের দ্বিতীয় দিনেও পুরোটা খেলা হয়নি। বৃষ্টি ও আলোক স্বল্পতায় ১৪ ওভার আগেই দিন শেষ হওয়ার সময় পাকিস্তানের সংগ্রহ ছিল ৬ উইকেটে ২৬৮ রান। ৫২ রান নিয়ে শাদাব আর ৬১ রান নিয়ে ব্যাট করছেন ফাহিম।

সকালে নিজেদের প্রথম টেস্টে টস জিতে আগে ফিল্ডিং নেনে উইলিয়াম পোর্টারফিল্ড। ইংল্যান্ডে গিয়ে চার বছর আগে একটি টেস্ট খেলা বয়েড র‍্যাঙ্কিন ছাড়া বাকি দশ ক্রিকেটারেরই অভিষেক হয় এই ম্যাচে।  পাকিস্তানের হয়ে অভিষেক হয় ইমাম-উল-হক ও ফাহিম আশরাফের।

আইরিশ পেসাররা সাদা পোশাকে নেমে স্বপ্নের মতো শুরু এনে দেন। ১৩ রানেই দুই ওপেনারকে তোলে নেন টিম মুরটাঘ ও র‍্যাঙ্কিন । ৭১ রানে গিয়ে হারিস সোহেলকে হারায় পাকিস্তান। বাবর আযমের সঙ্গে মিলে দলকে এগিয়ে নিচ্ছিলেন আসাদ শফিক। ১৪ রান করা বাবরও ক্যাচ দেন মুরটাঘের বলে। উইকেটে জমতে পারেননি পাক অধিনায়ক সরফরাজ আহমেদও। ২০ রান করে থমসনের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি।

১৫৯ রানে ৬ উইকেট খুইয়ে এক পর্যায়ে সফরকারীরা অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে। সেখান থেকেই ঘুরে দাঁড়ানো শুরু ফাহিম-শাদাবের।  আর বিচ্ছিন্নই করা যায়নি তাদের। ১০৯ রানের জুটিতে দলকে বড় সংগ্রহ পাইয়ে দেওয়ার আশা দেখাচ্ছেন তারা।

টেস্ট ক্রিকেটে আইরিশদের প্রথম দিনে উদযাপনের উপলক্ষ এনে দেওয়া তিন পেসার মারটাঘ, টমসন ও র‍্যাঙ্কিন নেন দুটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৭৬ ওভারে ২৬৮/৬ (আজহার ৪, ইমাম ৭, হারিস ৩১, শফিক ৬২, বাবর ১৪, সরফরাজ ২০, শাদাব ৫২*, ফাহিম ৬১*; মারটাঘ ২/৩৩, র্যা ঙ্কিন ২/৫৮, কেন ০/৮৪, টমসন ২/৫১, কেভিন ০/২০, স্টার্লিং ০/১১)

Comments

The Daily Star  | English

93pc jobs on merit, 7pc from quotas

Govt issues circular; some quota reform organisers reject it

2h ago