গ্রিনিজ আসার খবরে রোমাঞ্চিত আকরাম

আইসিসি ট্রফি জেতানো দলের কোচ গর্ডন গ্রিনিজের বাংলাদেশে আসার খবরে রোমাঞ্চিত সে দলের অধিনায়ক আকরাম খান। সোমবার সাবেক গুরুকে ঘিরে ১৯৯৭ সালের সেই দলের মিলনমেলা বসবে ঢাকায়।
gordon greenidge
১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের সঙ্গে সেসময়কার কোচ গর্ডন গ্রিনিজ। ছবি: সংগ্রহ (ফাইল)

আইসিসি ট্রফি জেতানো দলের কোচ গর্ডন গ্রিনিজের বাংলাদেশে আসার খবরে রোমাঞ্চিত সে দলের অধিনায়ক আকরাম খান। সোমবার সাবেক গুরুকে ঘিরে ১৯৯৭ সালের সেই দলের মিলনমেলা বসবে ঢাকায়।

১৯৯৭ সালের আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ নিশ্চিত করে বাংলাদেশ। বিশ্বকাপে স্কটল্যান্ড ও পাকিস্তানকে হারানোর পরের বছর টেস্ট মর্যাদা পায় বাংলাদেশ। বাংলাদেশের ক্রিকেটের মোড় ঘুরানো টুর্নামেন্ট মনে করা হয় ৯৭ সালের আইসিসি ট্রফিকে। আর সেই মোড় ঘুরানোর অন্যতম নায়ক ধরা হয় গ্রিনিজকে। তার শেষটা সুখকর না হলেও কোচ গ্রিনিজ পেয়েছিলেন বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব।

সোমবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁয়ে গ্রিনিজের সম্মানে এক মিলনমেলার আয়োজন করেছে বিসিবি। তার আগের দিন মিরপুরে আকরাম খান জানিয়েছেন নিজের রোমাঞ্চের কথা, 'তিনি ব্যক্তিগত কারণে এসেছেন। আমাদের সাথে অনেকদিন পর দেখা হবে। বাংলাদেশ দল আজকে যে পর্যায়ে আছে এখানে তার অবদান অনেক। শুধু একজন কোচ নয়, একজন অভিভাবক হিসেবে তিনি আমাদের অনেক কিছু শিখিয়েছেন। তাকে আমরা অন্য চোখে দেখি। তার সাথে আমরা বেশি থেকে বেশি সময় কাটাতে চাই। এখনকার ক্রিকেটাররা তার সাথে কথা বলে অনেক কিছুই শিখতে পারবে। তার আসাতে আমরা আনন্দিত, তার সাথে কোচ নির্বাচনের ব্যাপারেও আলোচনা হবে।’ 

১৯৯৭ সালের দলের ক্রিকেটাররা ছাড়াও বর্তমান জাতীয় দলের ক্রিকেটাররা অনুষ্ঠানে থাকবেন বলে জানিয়েছেন আকরাম। গ্রিনিজের মতো কিংবদন্তি ক্রিকেটারের সঙ্গে বর্তমান ক্রিকেটারদের অভিজ্ঞতা বিনিময় করিয়ে দিতে চান আকরাম।

গ্রিনিজের পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্যোক্তা বিসিবি পরিচালক এনায়েত হোসেন সিরাজ। জানা গেছে এই অনুষ্ঠানে খেলোয়াড়রা ছাড়াও থাকবেন সেসময়কার কোচিং স্টাফরাও। হবে অতীত স্মৃতি রোমন্থন।

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago