পরিবেশবান্ধব ‘সোনালি ব্যাগ’ বদলে দিতে পারে আমাদের অর্থনীতি

সারা বিশ্বে প্লাস্টিক ব্যাগের অপ্রতিরোধ্য আগ্রাসনের বিপরীতে বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কার ‘সোনালী ব্যাগ’ খুলে দিয়েছে সম্ভাবনার এক নতুন দুয়ার।

সারা বিশ্বে প্লাস্টিক ব্যাগের অপ্রতিরোধ্য আগ্রাসনের বিপরীতে বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কার ‘সোনালী ব্যাগ’ খুলে দিয়েছে সম্ভাবনার এক নতুন দুয়ার।

পৃথিবীতে প্রতি বছর যখন ৫০০ বিলিয়ন থেকে এক ট্রিলিয়ন প্লাস্টিক ব্যাগ উৎপাদন করা হচ্ছে এবং সেগুলো মাটিতে রয়ে যাচ্ছে তখন মাটিতে মিশে যাওয়ার গুণ-সম্পন্ন এই ব্যাগটি বিশ্বকে দূষণের হাত থেকে রক্ষা করবে বলে আশা করা যায়।

বাংলাদেশি বিজ্ঞানী ড. মুবারক আহমেদ খানের দাবি, তিনি পাট থেকে পচনশীল পলিমার ব্যাগ উৎপাদনে সক্ষম হয়েছেন। বিষয়টি পরখ করে দেখতে দ্য ডেইলি স্টারের কয়েকজন সাংবাদিক হাজির হন ডেমরায় লতিফ বাওয়ানী জুট মিলে। সেখানে একটি সাদামাটা গবেষণা কেন্দ্রে কাজ করেন এই বিশিষ্ট বিজ্ঞানী।

মুবারক আহমেদ তাঁর দলের লোকদের নিয়ে আমাদের দেখালেন কেমন করে তৈরি হয় ‘সোনালী ব্যাগ’। তাঁর আবিষ্কৃত এই পলিমার ব্যাগকে তিনি সারা পৃথিবীর কাছে সেই নামেই পরিচয় করিয়ে দিয়েছেন।

‘সোনালী ব্যাগ’ যে পচনশীল তার প্রমাণ হিসেবে তিনি সেই ব্যাগ পুড়িয়ে দেখালেন। সাধারণ প্লাস্টিক পোড়ালে কার্বনের যে বিষাক্ত ধোঁয়া সৃষ্টি হয়, বা দুর্গন্ধ ছড়ায়, তেমনটি দেখা যায় না ড. মুবারকের পাটজাত প্লাস্টিক পোড়ানোর পর। এছাড়া, দ্রুত পচনশীলতার আরও প্রমাণ তিনি দিলেন সাংবাদিকদের এই দলের কাছে। বললেন, সে ব্যাগ সহজেই মিশে যায় মাটিতে। এমনকি, একটি নির্দিষ্ট সময়ের পর পানিতেও গলে যায় সে ব্যাগ। জানালেন, ব্যাগে যে রঙ ব্যবহার করা হচ্ছে তা খাদ্যমান সম্পন্ন।

আগ্রহী পাঠকেরা সেই সর্বজন প্রশংসিত ‘সোনালী ব্যাগ’-এর কাহিনি দেখে নিতে পারেন ভিডিওচিত্রটিতে।

Comments

The Daily Star  | English

Biden expects Iran to attack Israel soon, warns: 'Don't'

US President Joe Biden on Friday said he expected Iran to attack Israel "sooner, rather than later" and warned Tehran not to proceed

1h ago