এবার ভারতকে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা

আফগানিস্তানের বিপক্ষে টানা দুটি ম্যাচ হেরে সিরিজ খুইয়ে বসছে বাংলাদেশ। আর ওইদিকে এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ফারজানা হকের অনবদ্য ইনিংসের বুধবার ভারতকে ৭ উইকেটে হারিয়েছে সালমা খাতুনের দল। ফলে ফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই জোরালো করেছে বাংলাদেশের মেয়েরা।
Bangladesh women cricket Team
ছবি: এসিসি

আফগানিস্তানের বিপক্ষে টানা দুটি ম্যাচ হেরে সিরিজ খুইয়ে বসছে বাংলাদেশ। আর ওইদিকে এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। ফারজানা হকের অনবদ্য ইনিংস আর রুমানা আহমেদের অলরাউন্ড নৈপুণ্যে বুধবার ভারতকে ৭ উইকেটে হারিয়েছে সালমা খাতুনের দল। ফলে ফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই জোরালো করেছে বাংলাদেশের মেয়েরা।

দু’দিন আগেই পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার কুয়ালালামপুরে ভারতকেও একই ব্যবধানে হারায় সালমা-রুমানারা। এদিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৪১ রান করে ভারত। জবাবে দুই বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় সালমাবাহিনী।

এদিন শুরু থেকেই দারুণ খেলতে থাকে বাংলাদেশের মেয়েরা। দলীয় ২৬ রানেই ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দেয় তারা। তবে অধিনায়ক হারমানপ্রিত কৌরের ৪২ ও দীপ্তি শর্মার ৩২ রানে ভর করে লড়াকু সংগ্রহই গড়ে ভারত। ৪ ওভার বল করে মাত্র ২১ রানের খরচায় ৩টি উইকেট নেন রুমানা। ১টি উইকেট পান সালমা।

লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৯ রানে আয়েশা রহমানকে হারায় বাংলাদেশ। এরপর দলীয় ৪৫ রানে আরেক ওপেনার শামিমা সুলতানাকেও হারায় তারা। ৪ রান যোগ করতেই নেই নিগার সুলতানাও। ফলে দলীয় ৪৯ রানে প্রথম সারির ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ।

তবে চতুর্থ উইকেটে ফারজানা হককে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন রুমানা আহমেদ। গড়েন অবিচ্ছিন্ন ৯৩ রানের জুটি। আর এ জুটিতে ভর করে টানা দ্বিতীয় জয় পায় বাংলাদেশ। ৪৬ বলে ৫টি চার ও ১টি ছক্কায় সর্বোচ্চ ৫২ রান করে অপরাজিত থাকেন ফারজানা। আর ৩৪ বলে ৬টি চারের সাহায্যে হার না মানা ৪২ রান করেন রুমানা।

এ জয়ের পরও ফাইনাল নিশ্চিত নয় বাংলাদেশের। কারণ শীর্ষে থাকা ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ চার দলেরই পয়েন্ট সমান ৪ করে। তবে কিছুটা এগিয়ে আছে বাংলাদেশ। কারণ শেষ দুটি ম্যাচ খেলবে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ মালয়েশিয়া ও থাইল্যান্ডের বিপক্ষে।

 

Comments

The Daily Star  | English

Millions suffer as Cyclone Remal downs 10,000 telecom towers

Power outage due to cyclone Remal has caused over 10,000 mobile towers or base transceiver stations (BTS) to go out of service, affecting the mobile and internet services of millions of people in the southern districts

27m ago