‘রোম্যান্টিক দৃশ্য করতে গিয়ে যেন প্রেম না হয়ে যায়’

নতুন প্রজন্মের কাছে সিয়াম আহমেদ ও পূজা চেরি ইতোমধ্যে পরিচিত হয়ে উঠেছেন। পূজার ‘নূরজাহান’ নামের একটি সিনেমা মুক্তি পেয়েছে কয়েকমাস আগে। সেখানে তার অভিনয়, নাচ প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে। নতুন সম্ভাবনাময় মুখ হিসেবে একটা জায়গা করে নিয়েছেন তিনি। আগামী দিনে বাংলা চলচ্চিত্রের এক নম্বর নায়িকা হওয়ার সবকিছু রয়েছে পূজার মধ্যে- এমন কথাও বলেছেন চলচ্চিত্রের মানুষেরা। সিয়াম আহমেদ অভিনীত প্রথম সিনেমা ‘পোড়ামন-২’। তার জন্য এটা ভাগ্য-পরীক্ষাও বলা যেতে পারে। ঈদের মতো বড় উৎসবে সিয়ামের প্রথম ছবি ‘পোড়ামন-২’ মুক্তি পাচ্ছে।....
Siam and Puja Cheri
সিয়াম ও পূজা চেরি। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

নতুন প্রজন্মের কাছে সিয়াম আহমেদ ও পূজা চেরি ইতোমধ্যে পরিচিত হয়ে উঠেছেন। পূজার ‘নূরজাহান’ নামের একটি সিনেমা মুক্তি পেয়েছে কয়েকমাস আগে। সেখানে তার অভিনয়, নাচ প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে। নতুন সম্ভাবনাময় মুখ হিসেবে একটা জায়গা করে নিয়েছেন তিনি। আগামী দিনে বাংলা চলচ্চিত্রের এক নম্বর নায়িকা হওয়ার সবকিছু রয়েছে পূজার মধ্যে- এমন কথাও বলেছেন চলচ্চিত্রের মানুষেরা। সিয়াম আহমেদ অভিনীত প্রথম সিনেমা ‘পোড়ামন-২’। তার জন্য এটা ভাগ্য-পরীক্ষাও বলা যেতে পারে। ঈদের মতো বড় উৎসবে সিয়ামের প্রথম ছবি ‘পোড়ামন-২’ মুক্তি পাচ্ছে। সিনেমায় প্রথম অভিনয় করলেও টেলিভিশনে নতুন প্রজন্মের অন্যতম অভিনেতা তিনি। অসংখ্য দর্শকপ্রিয় নাটকে অভিনয় করেছেন। তার গ্রহণযোগ্যতা রয়েছে টেলিভিশন মিডিয়ায়। ‘পোড়ামন-২’ সিনেমায় সিয়াম আর পূজার রসায়ন গড়ে উঠেছে। ছবির ট্রেলার গানে তা সুন্দরভাবে প্রকাশিত হয়েছে। বাকিটার জন্য অপেক্ষা আর কয়েকদিন। সিনেমা অন্তপ্রাণ সিয়াম আহমেদ ‘পোড়ামন-২’ ছবিতে অভিনয় করার পর আর কোনো টেলিভিশন নাটকে অংশগ্রহণ করেননি। মাঝে তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়া’ ছবিটিতে অভিনয় করেছেন শুধু; এখন চলছে ‘দহন’ নামের আরেকটি ছবির শুটিং। যেখানে তার বিপরীতেও রয়েছেন পূজা চেরি। এ ছবিটির পরিচালকও রায়হান রাফি। স্টার অনলাইনের সঙ্গে আড্ডায় তারা বলেছেন নিজেদের কথা- সঙ্গে ছিলেন জাহিদ আকবর

 

স্টার অনলাইন: যদি কোনো কারণে ‘পোড়ামন-২’ ছবিটি ফ্লপ করে, তাহলে কী সিনেমায় আপনাকে নিয়মিত পাওয়া যাবে?

সিয়াম আহমেদ: আমরা কেউ বেস্ট হয়ে জন্মগ্রহণ করি না। পজিশন একদিনে তো তৈরি হয় না। এটি আস্তে আস্তে তৈরি হয়। আমাদের ইন্ডাস্ট্রি যদি একটি ছবি দিয়ে বিচার করে, তাহলে তা ঠিক হবে না। ‘পোড়ামন-২’ ছবিতে আমার সব ভালোটা দেওয়ার চেষ্টা করেছি। পূজাও তাই করেছেন। আমাদের তো বিকশিত হওয়ার সুযোগ দিতে হবে। প্রথম ছবিতে হয়তো কিছুটা ভুল থাকবে। সেটা পরের ছবিতে শোধরানোর সুযোগ দিতে হবে।

পূজা চেরি: আমরা চেষ্টা করেছি আমাদের ভালোটা দেওয়ার। ছবিটির চরিত্র হয়ে ওঠার চেষ্টা করেছি। বাকিটা এখন দর্শকদের কাছে, তারা কীভাবে নেবেন! তবে এটা বলতে পারি তারা একটা পরিপূর্ণ গল্প পাবেন ছবিটাতে।

স্টার অনলাইন: জুটি প্রথা বিষয়টা কেমন লাগে আপনাদের দুজনার?

সিয়াম: আমার কছে বিষয়টা ভালোই লাগে। সালমান শাহর সঙ্গে শাবনূর অবধারিত একটা নাম। তাদের রসায়ন চমৎকার। আর আমার সঙ্গে পূজার জুটি অনেক সুন্দর। একজন জাত অভিনেত্রী মনে হয় তাকে। পূজার সঙ্গে কাজ করা অনেক সহজ। তিনি অভিনয়টা অনেক ন্যাচারালভাবে করে। দুজন শিল্পীর মধ্যে বোঝাপড়া থাকলে ছবির দৃশ্যগুলো ভালো হতে বাধ্য। যেটা ‘পোড়ামন-২’ ছবিতে হয়েছে। এখন সিনেমায় তেমন কোনো শক্ত জুটি নেই। দর্শক যদি তাদের স্বপ্নের চরিত্র জুটির মধ্যে দেখতে পান সেই জুটি সার্থক হয়।

পূজা: আমার কাছেও জুটি প্রথা খারাপ লাগে না। একটা বোঝাপড়া থাকলে ভালোই হয়। মৌসুমী আপা-সালমান শাহ, শাবনূর আপা-সালমান শাহ জুটির কথা মানুষ এখনো বলেন। আমার ধারণা, ২০ বছর পর সিয়াম-পূজা জুটির কথাও মানুষ বলবেন। ‘পোড়ামন-২’, ‘দহন’ ছবিতে জুটি হয়ে অভিনয় করছি আমরা দুজন। আমার বিশ্বাস, আমাদের মনে রাখতে হবে।

স্টার অনলাইন: একসঙ্গে জুটি হয়ে অভিনয় করতে গেলে প্রেমের সম্পর্ক তৈরি হয়ে যায়। এমন কিছু কী হয়েছে?

সিয়াম: আমাদের প্রেমের দৃশ্যে সবচেয়ে সচেতন ছিলেন পূজার মা, আমাদের আন্টি। তিনি বলতেন- ‘রোম্যান্টিক দৃশ্য করতে গিয়ে যেন প্রেম না হয়ে যায়। আমার মেয়ে তো অনেক ছোট- প্রেমে পড়ে যেতে পারে।’ কিন্তু আমাদের প্রেম হয়নি। সামনে কী হবে জানি না। তবে একজন শিল্পী অন্য শিল্পীকে ভালো না বাসলে ভালো অভিনয় পাওয়া যাবে না। তবে ছবিটিতে সুজন-পরীকে অনেক ভালোবাসে। এটা করতে গেলে পূজাকে আমার একটু হলেও ভালোবাসতে হবে। এটা খারাপ না, যদি প্রফেশনাল লেভেল পর্যন্ত থাকে। আর প্রেম তো খারাপ কিছু না। প্রেম পবিত্র।

পূজা: ক্যামেরার পেছনে আমাদের অনেক বন্ধুত্ব। অনেক দুষ্টুমি করি। তবে সিনেমায় সুজন-পরী একজন আরেকজনকে অনেক ভালোবেসেছে। বাকিটা এখন বলব না।

Siam and Puja Cheri
সিয়াম এবং পূজা চেরি। ছবি: শাহরিয়ার কবির হিমেল

স্টার অনলাইন: কী পেলে আমাদের সিনেমাটা ভালো করবে বলে মনে হয়?

পূজা: আমাদের সিনেমায় পরিবর্তন আসছে। এখন আর আগের মতো নেই। বিশ বছর পর আরও পরিবর্তন হবে। দর্শকদের রুচির পরিবর্তন হচ্ছে, সঙ্গে সিনেমারও। আমার যেটা মনে হয় সিনেমা হলটা আগে ভালো করতে হবে। সিনেমা হলটা যদি ভালো না নয়, যত ভালোই সিনেমা হোক না কেনো মানুষ হলে যাবে না। সেখানে মানুষ কেনো যায়? সুন্দর সময় কাটাতে। সেটা যদি ভালো না হয় তাহলে সমস্যা। এখন অনেক ভালো ভালো সিনেমা তৈরি হচ্ছে। আমার মতে, প্রথমে যেটা করতে হবে তা হলো সিনেমা হলগুলো ঠিক করতে হবে।

সিয়াম: সিনেমা ততদিন ভালো হবে না, যতদিন আমাদের দর্শকদের মানসিকতা তৈরি হবে না। আমরা আমাদের ছবিকে বাংলা ছবি বলি। এটা আমাদের ছবি। আমাদের দর্শকদের কাছে পয়সা আছে, সময়ও আছে। অ্যাভেঞ্জারস দেখার জন্য যে লাইন সৃষ্টি হয় সেটা তাই প্রমাণ করে। ছবিটা দেখার ইচ্ছা, সময়, টাকা সবকিছু আমাদের আছে। বাড়েনি যেটা সেটা হলো আমাদের ছবি দেখার ইচ্ছা। আমরা আমাদের ছবিতে তেমন কোনো মেসেজ দিতে পারিনি বলে ভালো ছবি দেখার ইচ্ছা কমে গেছে। ভালো ছবির ধারাবাহিকতা হাওয়া জরুরি। একটা ভালো ছবি তৈরির পর অনেকদিন ভালো ছবি আসে না। আমাদের ছবিকে বাঁচাতে চাইলে সবাইকে ছবি দেখতে হবে। অ্যাভারেজ গল্পের ছবি হলেও তা দেখতে হবে বলে আমি মনে করি। আসলে এটা একটা প্র্যাকটিস। এটা শুরু করতে পারলে সব ঠিক হয়ে যাবে। সিনেমার জন্য আমি আমার পছন্দ পরিবর্তন করেছি। তারা কী পছন্দ করে সেটা নিয়ে ভেবেছি। ভাবছি। নাটকে আমার একটা ভালো অবস্থান রয়েছে। সেখান থেকে বের হয়ে একটা রিস্ক নিয়েছি। আমার জেনারেশনের কেউ সেই রিস্ক নিচ্ছেন না। সিনেমার একটা আর্কাইভ্যাল ভ্যালু আছে। একশ বছর পরও কেউ চাইলে আমার ছবিটা দেখতে পারবেন। সিয়াম কী কাজ করেছিল। আর বড় পর্দায় সিনেমা দেখার মজাই আলাদা। সিনেমা হলের পরিবেশটাই আলাদা।

স্টার অনলাইন: আরও কিছু বলা যেতে পারে কি?

পূজা: একটা সিনেমার জন্য অনেক মানুষের পরিশ্রম থাকে। সব পরিশ্রম আপনাদের জন্য। আপনারা হলে গিয়ে ছবিটা দেখবেন। যদি ভালো লাগে পাশের মানুষকে বলবেন ছবিটা দেখার জন্য। আমার বিশ্বাস, ‘পোড়ামন-২’ ছবির গল্প আপনাদের ভালো লাগবে।

সিয়াম: আমাদের চলচ্চিত্র এখন একটা খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। আপনারাই পারেন সেটা ফিরিয়ে আনতে। আপনারা হলে গিয়ে ছবি দেখুন। সেটা যারই ছবি হোক না কেন। আমাদের সিনেমা শিল্পটাকে বাঁচিয়ে তুলুন। আমরা আমাদের অংশটা করেছি। মন দিয়ে কাজ করেছি। এবার আপনারা হলে গিয়ে ‘পোড়ামন-২’ ছবিটা দেখুন। আপনারা আমাদের ভালোবাসা দেন। আপনাদের অপেক্ষায় থাকলাম। আমরা অনেক ছোট মানুষ। আমরা অনেক সাহস করে একটা কাজ করে ফেলেছি। ভালো হলে সাহস দেবেন। যদি ভুল হয়ে যায়, তাহলে ক্ষমা করে দেবেন।

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago