তিউনিসিয়াকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডের পথে বেলজিয়াম

শক্তির ব্যবধানে অনেক এগিয়ে বেলজিয়াম। মাঠেও তার প্রমাণ রাখলেন দারুণভাবেই। জোড়া গোল করেছেন দলের সেরা দুই তারকা রোমেলু লুকাকু ও এডেন হ্যাজার্ড। ফলে আফ্রিকান দল তিউনিসিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রাখল দলটি।

শক্তির ব্যবধানে অনেক এগিয়ে বেলজিয়াম। মাঠেও তার প্রমাণ রাখল দারুণভাবেই। জোড়া গোল করেছেন দলের সেরা দুই তারকা রোমেলু লুকাকু ও এডেন হ্যাজার্ড। ফলে আফ্রিকান দল তিউনিসিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রাখল দলটি।

এ জয়ে দুই ম্যাচে ৬ পয়েন্ট পেল বেলজিয়াম। ফলে দ্বিতীয় রাউন্ড এক প্রকার নিশ্চিতই তাদের। আর দুই ম্যাচের দুটিতেই হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল তিউনিসিয়া। তবে দারুণ লড়াই করে প্রশংসা কুড়িয়েছে তারা।

নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে শেষ সময়ের গোলে হেরেছিল তিউনিসিয়া। তবে এদিন শুরুতেই পিছিয়ে যায় তারা। ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। হ্যাজার্ডকে ডি বক্সের ভেতরে ফাউল করেন ডিফেন্ডার বেন ইউসেফ। ফলে পেনাল্টি পায় রেড ডেভিলরা। আর তা থেকে দলকে এগিয়ে নিতে কোন ভুল করেননি হ্যাজার্ড।

১৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বেলজিয়াম। ড্রস মার্টেনসের বাড়ানো বল থেকে ফাঁকায় বল পেয়ে যান লুকাকু। ডি বক্সের সামান্য বাইরে থেকে বাঁ পায়ের কোনাকুনি লক্ষ্যভেদ করেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। দুই মিনিট পরই ব্যবধান কমায় তিউনিসিয়া। ওয়াহবি খাজরির ফ্রিকিক থেকে দুর্দান্ত হেডে বল জালে জড়ান ডিলান ব্রন।

ব্যবধান কমিয়ে ভালোই খেলছিল তিউনিসিয়া। তবে বেলজিয়ামের গোছানো ফুটবলে পেরে ওঠেনি দলটি। বিরতির ঠিক আগ মুহূর্তে আরও একটি গোল খায় তারা। অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে থমাস মুনিয়ারের বাড়ানো বলে গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন লুকাকু। ফলে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় বেলজিয়াম।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা বজায় রাখে বেলজিয়াম। ৫১ মিনিটেই দলের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোল করেন হ্যাজার্ড। তোবি অ্যাল্ডারওয়েল্ডের বাড়ানো বলে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষককে কাটিয়ে লক্ষ্যভেদ করেন এ চেলসি তারকা।

৪-১ গোলে এগিয়ে থেকেও গোলের ক্ষুধা কমায়নি বেলজিয়াম। শেষ দিকে গোল মিসের মহড়ায় না নামলে ব্যবধানটা আরও অনেক বড় হতে পারতো। দারুণ সব সুযোগ বারে লাগিয়ে, বাইরে কিংবা গোলরক্ষক বরাবর মেরে মিস করেন বদলি খেলোয়াড় মিচি বাতশুয়াই। তবে নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোলের দেখা পান তিনি। ইউরি তিলেম্যানসের বাড়ানো শটে দারুণ নিয়ন্ত্রণ করে লক্ষ্যভেদ করেন বাতশুয়াই।

অতিরিক্ত সময়ে অবশ্য একটি গোল শোধ করতে পারে তিউনিসিয়া। হামদি নাগুয়েজের কাছ থেকে বল পেয়ে বল জালে জড়ান তিউনিসিয়ার সেরা তারকা খাজরি। শেষ পর্যন্ত ৫-২ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বেলজিয়াম।

 

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago