স্পেন বনাম মরক্কো : ভবিষ্যদ্বাণী, একাদশ ও রেকর্ড

দুটি ম্যাচেই নূন্যতম ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মরক্কো। তবে মরক্কানদের আগ্রাসী মনোভাব প্রশংসা কুড়িয়েছে। নতুন করে হারাবার কিছু নেই তাদের। তাই শেষ বেলা মরণ কামড় দিতে পারে দলটি। আর শক্তিশালী স্পেনের একটাই লক্ষ্য জয়। পর্তুগালের উপর নির্ভর করতে চাইবে না দলটি। তাই প্রাণবন্ত একটি ম্যাচের অপেক্ষায় ফুটবল বিশ্ব।

দুটি ম্যাচেই নূন্যতম ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মরক্কো। তবে প্রশংসা কুড়িয়েছে তাদের আগ্রাসী মনোভাব । নতুন করে হারাবার কিছু নেই তাদের। তাই শেষ বেলা মরণ কামড় দিতে পারে দলটি। আর শক্তিশালী স্পেনের একটাই লক্ষ্য জয়। পর্তুগালের উপর নির্ভর করতে চাইবে না দলটি। তাই প্রাণবন্ত একটি ম্যাচের অপেক্ষায় ফুটবল বিশ্ব।

ম্যাচের ফলাফল কি হবে তা জানা যাবে ম্যাচ শেষে, তবে তার আগেই ফলাফলের ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, কৌশলও তুলে ধরা হলো-

কখন?

বাংলাদেশ সময় রাত ১২টা, সোমবার, ২৫ জুন

কোথায়?

কালিনিনগ্রাদ স্টেডিয়াম, কালিনিনগ্রাদ

নজরে থাকবেন যারা

দারুণ ছন্দে আছেন দিয়াগো কস্তা। স্প্যানিশ স্ট্রাইকারের অভাবটা ভালোভাবেই পূরণ করেছেন। এর মধ্যেই বিশ্বকাপে ৩টি গোল করেছেন। এ ম্যাচেও আলো কেড়ে নিতে পারেন। তবে স্পেনের প্রাণ ভোমরা সেই আন্দ্রেস ইনিয়েস্তাই। এবারও দলের সবচেয়ে বড় তারকা। ২০১০ বিশ্বকাপের ফাইনালে তার গোলেই জয় পেয়েছিলো দলটি। এছাড়া দাভিদ সিলভা, ইস্কোও আছেন নজরে।

নেদারল্যান্ডে জন্ম নেওয়া মরক্কান বংশোদ্ভূত হাকিম জিয়েখ দলের মূল নায়ক। আগের দুই ম্যাচেও দারুণ খেলেছিলেন। তবে গোলের দেখা পাননি। মাঝমাঠে তার সঙ্গে করিম আল আহমেদি জ্বলে উঠলে ভালো কিছু প্রত্যাশা করতেই পারে দলটি। জুভেন্টাসের ডিফেন্ডার মেধি বেনাতিয়া রক্ষণে মূল ভরসা।

সম্ভাব্য একাদশ ও ম্যাচের কৌশল

স্পেন : (৪-২-৩-১) দাভিদ দি গিয়া, সার্জিও রামোস, দানি কারবাহাল, জেরার্দ পিকে, জর্দি আলবা, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুসকেতস, কোকে, ইস্কো, দাভিদ সিলভা,  দিয়েগো কস্তা।

মরক্কো : (৪-২-৩-১) মুনির এল কাজাউই, আশরাফ হাকিমি, ঘানেম সাইস, মেধি বেনাতিয়া, হামজা মেনডিল, করিম এল আহমেদি, হাকিম জিয়াখ, মোবারক বৌসউফা, ইউনুস বেলহান্ডা, নোউরুদ্দিন আমরাবাদ, খালিদ বৌতাইব।

ভবিষ্যদ্বাণী : শক্তির বিচারে বহু এগিয়ে স্পেন। আগের দুই ম্যাচের ফলাফলেও। তাই মরক্কোর বিপক্ষে পরিষ্কারভাবে এগিয়ে থেকেই মাঠে নামবে স্প্যানিশরা। তবে রক্ষণভাগ বেশ শক্তিশালী মরক্কোর। তাই জয় পেতে ঘাম ঝরাতে হতে পারে তাদের। মরক্কানদের ফিনিশিংয়ে বড় দুর্বলতা না থাকলে অঘটন প্রত্যাশা করে যেতেই পারতো।

সম্ভাব্য স্কোর : স্পেন ২-০ মরক্কো

অতিরিক্ত সংযোজন :

১) এর আগে দুইবার মুখোমুখি হয়েছে স্পেন-মরক্কো। ১৯৬২ বিশ্বকাপের বাছাই পর্বে দুই লেগের কোয়ালিফিকেশনে অ্যাওয়ে ম্যাচে ১-০ এবং ঘরের মাঠে ৩-২ গোলে জয় পায় স্পেন।

২) আফ্রিকান প্রতিপক্ষের সঙ্গে আগের চার ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে স্পেন। আর প্রতি ম্যাচেই কমপক্ষে দুটি গোল করেছে তারা।

৩) ইতিমধ্যেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে মরক্কো। মোট পাঁচবারের চারবারই তারা গ্রুপ পর্ব থেকে বাদ পড়ল। ১৯৮৬ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠতে পেরেছিল দলটি।

৪) বিশ্বকাপে ইউরোপিয়ান প্রতিপক্ষের সঙ্গে আগের ছয় লড়াইয়ের চারটিতেই হেরেছে মরক্কো। সর্বশেষটি আগের ম্যাচে পর্তুগালের বিপক্ষে।

৫) স্পেনের বিপক্ষে হারলে এ নিয়ে দ্বিতীয়বার তারা গ্রুপ পর্বের সব ম্যাচেই হারের স্বাদ পাবে। এর আগে ১৯৯৪ বিশ্বকাপে সবকটি ম্যাচে হেরেছিল তারা।

৬) শেষ চারটি বিশ্বকাপের তিনটিতেই স্পেন গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল। তবে ২০১৪ সালে তারা গ্রুপ পর্ব পারই হতে পারেনি।

৭) শেষ আটটি বিশ্বকাপের প্রতিটিতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয় পেয়েছে স্পেন।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago