যে যে হিসাব মিললে শেষ ষোলোতে যাবে আর্জেন্টিনা

গ্রুপের শেষ ম্যাচগুলোর আগে সামনে চলে আসে অনেক জটিল হিসাব নিকাশ। এক দলের ফলাফলের উপর নির্ভর করে থাকতে হয় অন্য দলকেও। তেমনি বেশ কিছু জটিল সমীকরণের উপর ঝুলছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। সেই সমীকরণগুলোর দিকে একটু নজর দেয়া যাক।
বিশ্বকাপ ফুটবল ২০১৮

গ্রুপের শেষ ম্যাচগুলোর আগে সামনে চলে আসে অনেক জটিল হিসাব নিকাশ। এক দলের ফলাফলের উপর নির্ভর করে থাকতে হয় অন্য দলকেও। তেমনি বেশ কিছু জটিল সমীকরণের উপর ঝুলছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। সেই সমীকরণগুলোর দিকে একটু নজর দেয়া যাক।

আগে গ্রুপ ‘ডি’ এর বর্তমান পয়েন্ট টেবিলের দিকে তাকানো যাক। দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে এরই মধ্যে পরের পর্ব নিশ্চিত করে ফেলেছে ক্রোয়েশিয়া। বাকি একটি পজিশনের জন্য লড়াইয়ে আছে তিন দলই। আপাতত তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নাইজেরিয়া। আর আইসল্যান্ড ও আর্জেন্টিনার পয়েন্ট সমান এক করে। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপের শেষ স্থানে আছে মেসির আর্জেন্টিনাই।

তবে শেষ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে উঠে আসার বেশ কয়েকটি রাস্তা খোলা আছে আর্জেন্টিনার সামনে। সবার আগে মূল শর্ত হলো, যেভাবেই হোক হারাতে হবে নাইজেরিয়াকে। নাইজেরিয়ার বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট না পেলে আর কোন হিসাবেই পরের পর্বে যাওয়ার সুযোগ থাকবে না আর্জেন্টিনার।

তবে শুধু নাইজেরিয়াকে হারালেই পরের পর্ব নিশ্চিত হচ্ছে না মেসি বাহিনীর, তাকিয়ে থাকতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকেও। ক্রোয়েশিয়া যদি আইসল্যান্ডকে হারিয়ে দেয়, বা ম্যাচ ড্র হয়, তাহলে নাইজেরিয়াকে হারালেই সরাসরি পরের পর্বের টিকিট পেয়ে যাবে আর্জেন্টিনা। অর্থাৎ আর্জেন্টিনা জিতলে ও আইসল্যান্ড জয় বঞ্চিত হলেই শেষ ষোলো নিশ্চিত মেসিদের।

কিন্তু আর্জেন্টিনার পাশাপাশি যদি আইসল্যান্ডও জিতে যায়, তাহলে সামনে আসবে আরেক সমীকরণ। নিজ নিজ ম্যাচে জিতে গেলে আর্জেন্টিনা-আইসল্যান্ড দুই দলের পয়েন্টই হবে সমান চার। তখন সামনে চলে আসবে গোল ব্যবধানের হিসাব। এই মুহূর্তে গোল ব্যবধানের দিক থেকে আইসল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে আর্জেন্টিনা। আইসল্যান্ডের গোল ব্যবধান -২, ক্রোয়েশিয়ার কাছে ৩ গোলে হারায় আর্জেন্টিনার গোল ব্যবধান -৩। সেক্ষেত্রে আইসল্যান্ড ও আর্জেন্টিনা দুই দলই যদি একই ব্যবধানে জেতে, তাহলে গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে পরের পর্বে নবাগত আইসল্যান্ডই।

গোল ব্যবধান কমিয়ে আনার জন্য তাই আর্জেন্টিনাকে আইসল্যান্ডের চেয়ে অন্তত এক গোল বেশি ব্যবধান রেখে জিততে হবে। যেমন, আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারায়, আর্জেন্টিনাকে তখন অবশ্যই ন্যূনতম ৩-০ গোলে জিততে হবে। তখন দুই দলের গোল ব্যবধানই সমান হয়ে যাবে, আর বেশি গোল করার সুবাদে শেষ ষোলোতে উঠবে আর্জেন্টিনা।

তবে আইসল্যান্ড-আর্জেন্টিনার এত হিসাব নিকাশে জল ঢেলে দিতে নাইজেরিয়ার জয়ই যথেষ্ট। আর্জেন্টিনাকে হারিয়ে দিলে এই গ্রুপ থেকে ক্রোয়েশিয়ার সঙ্গী হবে নাইজেরিয়া, আর কোন হিসাব নিকাশেরই দরকার পড়বে না তখন। জমজমাট এই গ্রুপ তাই অনেক রোমাঞ্চই বাকি রেখেছে ফুটবলপ্রেমীদের জন্য!

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

9h ago