আইসল্যান্ড বনাম ক্রোয়েশিয়া : ভবিষ্যদ্বাণী, একাদশ ও রেকর্ড

দ্বিতীয় রাউন্ড আগেই নিশ্চিত। বড় কোন অঘটন না হলে নিশ্চিত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটাও। তাই বেশ আয়েশি ঢঙেই খেলতে পারবে ক্রোয়েশিয়া। বড় বড় বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দেওয়ার বিলাসী চিন্তাটা তাদেরই মানায়। আর এ সুযোগটা ভালোভাবেই কাজে লাগাতে পারে আইসল্যান্ড। দল হিসেবে মন্দ নয় তারাও। দেওয়ালে পিঠ ঠেকেছে যে তাদেরও। শেষ ষোলো নিশ্চিত করতে হলে জিততেই হবে। তাই জমজমাট একটি ম্যাচ হতে যাচ্ছে রোস্তভে।

দ্বিতীয় রাউন্ড আগেই নিশ্চিত।  বড় কোন অঘটন না হলে নিশ্চিত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটাও। তাই বেশ আয়েশি ঢঙেই খেলতে পারবে ক্রোয়েশিয়া। বড় বড় বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দেওয়ার বিলাসী চিন্তাটা তাদেরই মানায়। আর এ সুযোগটা ভালোভাবেই কাজে লাগাতে পারে আইসল্যান্ড। দল হিসেবে মন্দ নয় তারাও। দেওয়ালে পিঠ ঠেকেছে যে তাদেরও। শেষ ষোলো নিশ্চিত করতে হলে জিততেই হবে। তাই জমজমাট একটি ম্যাচ হতে যাচ্ছে রোস্তভে।  

ম্যাচের ফলাফল কি হবে তা জানা যাবে ম্যাচ শেষে, তবে তার আগেই ফলাফলের ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, কৌশলও তুলে ধরা হলো-

কখন?

বাংলাদেশ সময় রাত ১২টা, মঙ্গলবার, ২৬ জুন

কোথায়?

রোস্তভ অ্যারেনা, রোস্তভ-অন-ডন

নজরে থাকবেন যারা

সিগুর্ডসনের উপর অনেকটাই নির্ভরশীল আইসল্যান্ডের মধ্য মাঠ। এভারটনের এ তারকার সঙ্গে অধিনায়ক অ্যারন গুনারসনও মধ্য মাঠের নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখবেন। তবে দলটির মূল শক্তির জায়গা ঐক্য।

দলের সেরা তারকা মদ্রিচ, রকিতিচ দুই জনই বিশ্রামে থাকতে পারেন। তাই জুভেন্টাস তারকা মারিও মান্দজুকিচের উপরই নির্ভর করবে ক্রোয়েশিয়া। এছাড়া ইন্টার মিলান উইঙ্গার ইভান পেরিসিচও গড়ে দিতে পারেন ম্যাচের পার্থক্য।

সম্ভাব্য একাদশ ও ম্যাচের কৌশল

আইসল্যান্ড : হেলডোরসন, মাগনুসান, আর সিগুর্ডসন, আরনাসন, ভারাসন, জারনা সন, জি সিগুর্ডসন, গুনারসন, গিসলাসন, ফিনবোগাসন ও বদভারসন।

ক্রোয়েশিয়া : (৪-২-৩-১) সুবাসিচ, স্ট্রিনিচ, লোভরেন, ভিদা, ভ্রাসাইকো, কোভাচিচ, বাদেলচ, ব্রোজোভিচ, রেবিচ, পিজাকা ও মান্দজুকিচ।

ভবিষ্যদ্বাণী : শেষ দুই ম্যাচে দারুণ ফুটবল খেলেছে ক্রোয়েশিয়া। সে বিচারে এগিয়ে থাকার কথা তাদেরই। কিন্তু দলের সেরা তারকাদের বিশ্রাম দিবেন বলেই জানিয়েছেন দলের কোচ দালিচ। তাই ব্যকফুটে থাকতে পারে তারাই। আর শক্তির দিক থেকে খুব একটা পিছিয়ে নেই আইসরা। যদিও নাইজেরিয়ার বিপক্ষে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি। তবে সেরা তারকা বিহীন ক্রোয়েটদের বিপক্ষে গিয়ে থাকবে তারাই।

সম্ভাব্য স্কোর : আইসল্যান্ড ২-১ ক্রোয়েশিয়া

অতিরিক্ত সংযোজন :

১) মেজর কোন টুর্নামেন্টে দুই দলের প্রথম মোকাবেলা। এ নিয়ে মোট সাতবার মুখোমুখি হচ্ছে তারা। আগের সব লড়াইগুলো ছিল বিশ্বকাপের বাছাই পর্বে।

২) চলতি বিশ্বকাপের বাছাই পর্বে একই গ্রুপে ছিল তারা। তাতে দুই দলই তাদের হোম ম্যাচে জয় পেয়েছে।

৩) আগের ছয় লড়াইয়ের ওই একটি ম্যাচেই জয় পেয়েছে আইসল্যান্ড। বাকি চারটি হার ও একটি ড্র।

৪) চলতি বিশ্বকাপের আগে ১৯৯৮ বিশ্বকাপে টানা দুটি জয় পেয়েছিল ক্রোয়েশিয়া। টানা তিনটি জয় তারা পায়নি কখনোই।

৫) ক্রোয়েশিয়া এর মধ্যেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। এমনকি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে। এর আগে ১৯৯৮ সালে দ্বিতীয় রাউন্ডে গিয়েছিল তারা। তবে গ্রুপ রানার্স আপ হয়ে।

৬) শেষ আটটি ম্যাচে জয়হীন রয়েছে আইসল্যান্ড। মে ২০১২ এর আগে টানা নয় ম্যাচ জয়হীন ছিল তারা।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

3h ago