‘তাজমহলে জুমার নামাজ শুধু আগ্রার লোকদের জন্যে’

ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরের অধিবাসীরাই শুধু তাজমহল প্রাঙ্গণে স্থাপিত মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবেন- এ বলে দেশটির সুপ্রিম কোর্ট একটি রুল জারি করেছে।
taj mahal
ভারতের আগ্রায় অবস্থিত ১৭ শতকের সমাধি সৌধ তাজমহল। ছবি: এএফপি

ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরের অধিবাসীরাই শুধু তাজমহল প্রাঙ্গণে স্থাপিত মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবেন- এ বলে দেশটির সুপ্রিম কোর্ট একটি রুল জারি করেছে।

বিচারপতি একে সিক্রি এবং অশোক ভূষণের বেঞ্চ বলেন, বিশ্বের সপ্তাশ্চর্যের একটি হচ্ছে তাজমহল। মুসল্লিরা অন্যান্য মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারেন।

গত ২৪ জানুয়ারি আগ্রার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের (এডিএম) এক আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের করা আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট গতকাল (৯ জুলাই) এই আদেশ দেয়।

এডিএম-এর আদেশে বলা হয়, যারা আগ্রার অধিবাসী নন তাদেরকে নিরাপত্তার কারণে তাজমহলের প্রাঙ্গণে অবস্থিত মসজিদে জুমার নামাজ আদায় করার অনুমতি দেওয়া হবে না।

তাজমহল মসজিদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবেদনকারী সৈয়দ ইব্রাহিম জাইদি সুপ্রিম কোর্ট বেঞ্চকে বলেন, সারাবছর বিভিন্ন দেশ থেকে পর্যটকরা আগ্রায় আসেন। তাজমহলের ভেতরের মসজিদে নামাজ আদায়ের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা অবৈধ এবং অযৌক্তিক।

জাইদির আইনজীবী এডিএম-এর আদেশকে বৈষম্যমূলক বলে অভিহিত করেছেন। তার মতে, এই আদেশের মাধ্যমে আগ্রার অধিবাসী ও অধিবাসী নন এমন ব্যক্তিদের মধ্যে পার্থক্য করা হয়েছে।

তিনি মনে করেন, আগ্রার অধিবাসীরা যে নিরাপত্তা তল্লাশির ভেতর দিয়ে মসজিদে প্রবেশ করবেন, শহরটির অধিবাসী নন এমন ব্যক্তিরাও সেই একই নিরাপত্তা তল্লাশির ভেতর দিয়ে মসজিদে প্রবেশ করতে পারেন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students likely to fly home from Kyrgyzstan on chartered flights

There have been no major attacks in hostels of international students since last night

27m ago