লিটনের ফিফটিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিল বাংলাদেশ

লিটন দাসের ঝড়ো ফিফটি, পাওয়ার প্লে কাজে লাগিয়ে ওপেনিং জুটিতে তাণ্ডবের পর মাঝে মন্থর পরিস্থিতি, শেষটায় ফের গতি দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তাতে ঠিকই বড় স্কোর পেয়েছে বাংলাদেশ।
Liton Das
টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম ফিফটির পর লিটন। ছবি: এএফপি

লিটন দাসের ঝড়ো ফিফটি, পাওয়ার প্লে কাজে লাগিয়ে ওপেনিং জুটিতে তাণ্ডবের পর মাঝে মন্থর পরিস্থিতি,  শেষটায়  ফের গতি দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তাতে ঠিকই বড় স্কোর পেয়েছে বাংলাদেশ।

ফ্লোরিডায় সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ২০ ওভার শেষে ৫ উইকেটে ১৮৪ রান করেছে বাংলাদেশ। ওপেনার লিটন দাস ৩২ বলে ৬১ রান করেন, মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ২০ বলে ৩২ রানের ইনিংস। বাংলাদেশ যেভাবে শুরু করেছিল রান ছাড়াতে পারত দুশোর গণ্ডি। মাঝপথে খেই হারানোতে সেটা হয়নি।

আগেরদিন টস হেরে ব্যাটিং পেয়েছিল বাংলাদেশ। এদিন টস জিতেই ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব আল হাসান। বিস্ফোরক শুরুতে অধিনায়কের সিদ্ধান্ত পুরোপুরি কাজে লাগান দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। ৩.৪ ওভারের মধ্যে ৫০ ছাড়িয়ে যায় দলের সংগ্রহ।টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের দ্রুততম দলীয় ফিফটি। বেশি আগ্রাসী ছিল লিটনের ব্যাট। অ্যাশলে নার্সের করা প্রথম ওভারেই দুই ছক্কা আর এক চারে নেন ১৭ রান। পরে তার সঙ্গে তাল মেলান তামিম।

পঞ্চম ওভারে ৬১ রানে গিয়ে ভাঙে এই জুটি। কার্লোস ব্র্যাথওয়টের বলে শর্ট ফাইন লেগে ধরা পড়েন আগের ম্যাচের হিরো। ১৩ বলে ২১ রানের ইনিংসে ৩ চার আর এক ছক্কা মেরেছেন তামিম।

তামিম ফিরলেও চালিয়ে গেছেন লিটন। কিন্তু অন্যপ্রান্তে ফের হতাশ করেন সৌম্য সরকার। বাউন্ডারি দিয়ে শুরু পর এই বাঁহাতি টিকেছেন মোট চার বল, করেছেন মাত্র ৫ রান। আরও এক সিরিজে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ সৌম্যর জাতীয় দলে টিকে থাকা এখন ভীষণ কঠিন হয়ে গেল। রান পাননি মুশফিকুর রহিমও। দেখেশুনে শুরুর পর ক্যাচ দেন উইকেটের পেছনে।

এসবের মাঝে নিজের কাজটা চালিয়ে গেছেন লিটন। ২৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম ফিফটির পর ইনিংস আরও লম্বা করার ইঙ্গিত ছিল তার ব্যাটে। শেষ পর্যন্ত তাকে ফেরান কেসরিক উইলিয়ামস। উইলিয়ামসের স্লোয়ার বুঝতে না পেরে চালাতে গিয়ে ৬১ রানে লিটন ক্যাচ দেন লং অফে। ৩২ বলের ইনিংসে ছয় চারের সঙ্গে ৩ ছক্কা মেরেছেন এই ওপেনার।

আগের ম্যাচে ফিফটি পাওয়া সাকিব আল হাসানও দেখেশুনে ব্যাট করছিলেন। ২২ রানে তাকে থামান কেমো পল। শেষ দিকে মাহমুদউল্লাহর ২০ বলে ৩২ আর, আরিফুল হকের ১৬ বলে ১৮ রানে ১৮৪ পর্যন্ত যায় বাংলাদেশ।

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

1h ago