কাকে চুপ থাকতে বলছেন পগবা?

মুখের সামনে আঙুল তুলে চুপ থাকার নির্দেশ দিচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা পল পগবা। সে ছবি তুলে সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে আপলোড করে আলোচনায় এ ফরাসী। কাকে চুপ থাকতে বলছেন তিনি?

মুখের সামনে আঙুল তুলে চুপ থাকার নির্দেশ দিচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা পল পগবা। সে ছবি তুলে সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে আপলোড করে আলোচনায় এ ফরাসী। কাকে চুপ থাকতে বলছেন তিনি?

এডিডাসের পক্ষ থেকে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতায় স্মারক হিসেবে এক জোড়া সাদা বুট উপহার দেওয়া হয় পগবাকে। যেখানে রয়েছে ফ্রান্সের জাতীয় পতাকার লাল, নীল ও সাদা রঙের আঁচর। তার উন্মোচনের সময়েই মুখে আঙুল রেখে বিশেষ ছবিটি তোলেন এ ফরাসী।

সাবেক ম্যানইউ কোচ আলেক্স ফার্গুসনের সঙ্গে দ্বন্দ্বের কারণেই ২০১২ সালে ম্যানইউ ছেড়েছিলেন পগবা। জুভেন্টাস থেকে গত মৌসুমে প্রায় ৯০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ইউনাইটেডে আবার ফিরে আসেন তিনি। কিন্তু সেই একই ঘটনা। বর্তমান কোচ হোসে মরিনহোর সঙ্গেও সম্পর্কটা তার ভালো নয়।

সব মিলিয়ে ‘ব্যাড বয়’ খেতাবটা প্রায় লেগে যাচ্ছে পগবার গায়ে। মাঠে ও মাঠের বাইরের নানা ঘটনায় এর আগেও বেশ বিতর্ক ছড়িয়ে ছিলেন এ ফরাসী। এবার মুখে আঙুল তুলে চুপ থাকার ইঙ্গিত দিয়ে আগুনে ঘি ঢাললেন বিশ্বকাপ জয়ী ২৫ বছর বয়সী এ তারকা।

কদিন আগেই পগবার সমালোচনা করেছেন সাবেক ম্যানইউ তারকা পল স্কোলস। থেমে নেই ভক্তরাও। কারণ তাদের প্রিয় দল যে আশানুরূপ পারফর্ম করতে পারছে না। প্রিমিয়ার লিগের শুরুতে দুর্বল ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের কাছে আবারও হেরেছে দলটি। আর পগবার বার্সেলোনায় যাওয়ার গুঞ্জনটাও মানতে পারছেন না ভক্তরা।

অনেকেই এক হাত নিচ্ছেন পগবার। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা পগবা যে লিগে প্রায় ছন্নছাড়া। সমর্থকদের সঙ্গে তাল মিলিয়ে স্কোলস তো পগবাকেই দায় দিচ্ছেন, ‘দলে একজন নেতার অভাব আছে। ভেবেছিলাম পগবাই হয়তো সে ঘাটতি পূরণ করবে। কিন্তু ইদানিং সে মনোযোগী না। সে খুবই অধারাবাহিক।’

স্কোলসের এ কথা জবাব অবশ্য তার এজেন্ট রাইওলা দিয়েছিলেন বেশ কড়া ভাষাতেই, ‘কিছু লোককে ভুলে যাওয়ার ভয়ে কথা বলতে হয়। স্পোর্টস ডিরেক্টর হয়ে পল স্কোলসের উচিৎ পগবাকে বেঁচে দেওয়ার পরামর্শ উডওয়ার্ডকে দেওয়া।’

তবে আলোচনা একটাই। কাকে চুপ থাকার কথা বললেন পগবা? গুঞ্জনটা নানামুখী। তবে স্কোলসকেই চুপ থাকার কথা বলেছেন বলেই ধারণা বেশির ভাগ ফুটবল ভক্তের। অনেকেই বলছেন সমালোচকদের চুপ থাকতে বলেছেন তিনি। তবে যাকেই বলে থাকেন না কেন, পগবার উদ্ধত আচরণ মানতে পারছেন না অনেকেই।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

6h ago