আকাশে বিমানের টয়লেট ট্যাংক পরিষ্কার করলে গুণতে হবে জরিমানা

আকাশে থাকা অবস্থায় বিমানের টয়লেট ট্যাংক পরিষ্কার করা হলে কর্তৃপক্ষকে ৫০ হাজার রুপি করে জরিমানা গুণতে হবে বলে সতর্ক করেছে ভারতের উড়ান নিয়ন্ত্রণকারী সংস্থা (ডিজিসিএ)।
ছবি: এএফপি

আকাশে থাকা অবস্থায় বিমানের টয়লেট ট্যাংক পরিষ্কার করা হলে কর্তৃপক্ষকে ৫০ হাজার রুপি করে জরিমানা গুণতে হবে বলে সতর্ক করেছে ভারতের উড়ান নিয়ন্ত্রণকারী সংস্থা (ডিজিসিএ)।

গত ৩০ আগস্ট ডিজিসিএ একটি জরুরি বিজ্ঞপ্তিতে এই আদেশ দেয়।

হিন্দুস্তান টাইমের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের জাতীয় পরিবেশ আদালতের (এনজিটি)  নির্দেশে ডিজিসিএ এই আদেশ দিয়েছে। এতে বলা হয়, কোনো বিমান যদি খোলা জায়গায় ট্যাংক পরিষ্কার করে তবে এই জরিমানা দিতে হবে।

এছাড়া বিমান অপারেটরদের মাস শেষে এই বিষয়ে প্রতিবেদন জমা দিতে হবে বলে জানিয়েছেন ডিজিসিএর এক কর্মকর্তা।

২০১৬ সালের অক্টোবর মাসে দিল্লির ঘটনা। এয়ারপোর্টের কাছাকাছি এসে টয়লেট ট্যাংক পরিষ্কার করার সময় সে বর্জ্য পড়ে যায় সাবেক লেফটেন্যান্ট জেনারেল সত্যন সিং দাহিয়ার বাড়ির উঠানে। এতে চটে গিয়ে জেনারেল দাহিয়া জাতীয় পরিবেশ আদালতের কাছে অভিযোগ করেন।

একই বছরের ডিসেম্বরে ডিজিসিএ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

কমিটি জানায়, বিভিন্ন ধরণের বিমানের টয়লেট পরীক্ষা করে দেখা গেছে, ফ্লাইটগুলো থেকে এসব বর্জ্য নিষ্কাশনের বাস্তবধর্মী কোনো উপায় নেই। অন্যদিকে এয়ারক্রাফট নির্মাতাদের দাবি, আকাশে উড়ন্ত অবস্থায় মাঝ পথে ট্যাংক খালি করা অসম্ভব।

‘আমরা এ নিয়ে একটি বিপরীত হলফনামা পাঠিয়েছি, কিন্তু চলতি বছর ১ আগস্ট এনজিটি আরেকটি আদেশ দেয়, এতে আমাদেরকে এয়ারলাইনগুলোকে নির্দেশনা দিতে বলা হয়। আমরা আদালতের আদেশের বাইরে যেতে পারি না’- বলেন ডিজিসিএ কর্মকর্তা।     

এ বছরের শুরু দিককার ঘটনা। ভারতের হরিয়ানা রাজ্যের এক গ্রামের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় বিমান থেকে জমাট হয়ে থাকা মনুষ্য বর্জ্য নিচে পড়ে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এটার ওজন ১০ থেকে ১২ কেজি। কিন্তু গ্রামবাসীর ধারণা ছিল এটা অতিপ্রাকৃত কোনো বস্তু। অতি উৎসাহীদের কেউ কেউ এটাকে ‘ঈশ্বর প্রদত্ত’ ভেবে বাড়ির ফ্রিজে নিয়েও জমা করে।

বিমানে মানব বর্জ্য একটি বিশেষ ট্যাংকে জমা হয়। অবতরণের পরে সেগুলো সরিয়ে নেওয়া হয়।

একজন সিনিয়র পাইলট বিবিসিকে বলেন, আকাশে মল-মূত্র নিক্ষেপ খুবই বিরল ঘটনা। কখনো যদি জরুরি অবস্থায় জ্বালানি ট্যাংক খালি করতে হয় তখন হয়তো এই ট্যাংকও খালি করা হয়। তখন এমন ঘটনা ঘটতে পারে।

Comments

The Daily Star  | English

359 shelters ready in Bagerhat to combat Cyclone Remal

Panic has gripped the residents of the coastal areas of Bagerhat as Cyclone "Remal" in the Bay of Bengal continues to approach the coast.

8m ago