খেলা

খেলোয়াড়দের বিশ্রামের দরকার দেখছেন কোচ

ঠাসা সূচি, ক্লান্তিহীন ভ্রমণের ধকল, চোট সমস্যা মিলিয়ে কারো কারো বিশ্রামের প্রয়োজন মনে করছেন বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডস। আগেই সুপার ফোর নিশ্চিত হয়ে যাওয়ায় আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দলে আসতে পারে একাধিক বদল।
Mushfiqur Rahim
ফাইল ছবি: এএফপি

ঠাসা সূচি, ক্লান্তিহীন ভ্রমণের ধকল, চোট সমস্যা মিলিয়ে কারো কারো বিশ্রামের প্রয়োজন মনে করছেন বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডস। আগেই সুপার ফোর নিশ্চিত হয়ে যাওয়ায় আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দলে আসতে পারে একাধিক বদল।

তামিম ইকবাল না থাকায় একটা বদল চূড়ান্তই। তার জায়গা নিতে এগিয়ে আছেন তরুণ নাজমুল হোসেন শান্ত। পাঁজরের  ব্যথা নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া মুশফিকুর রহিমও বিশ্রাম দাবি করেন। জানা গেছে, আফগান ম্যাচ অতো গুরুত্বপূর্ণ না হওয়া মুশফিককে দেওয়া হতে পারে বিশ্রাম। সেক্ষেত্রে তার জায়গা নিতে পারেন মুমিনুল হক।

২০ সেপ্টেম্বর আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ওই ম্যাচ জিতলে পর দিনই একই ভেন্যুতে নামতে হবে সুপার ফোরের ম্যাচে। ২২ সেপ্টেম্বর বিশ্রামের পর ২৩ সেপ্টেম্বরও খেলা পড়বে আবুধাবিতে। যদি আফগানদের সঙ্গে হেরে বাংলাদেশ গ্রুপ রানার্সআপ হয় তাহলে মিলবে কিছুটা বিরতি।

মঙ্গলবার টুর্নামেন্টের ঠাসা সূচি নিয়ে কিছুটা বিরক্তি প্রকাশ করে দলে অদল-বদলের ইঙ্গিত দেন কোচ, ‘হ্যাঁ আমরা এটা দেখেছি। আফগানিস্তানের বিপক্ষে পরিকল্পনা চূড়ান্ত করতে বসব। এটা খুবই ঠাসা সূচি, খুব কম সময়ের মধ্যে অনেক ক্রিকেট খেলতে হবে তাও আবার কঠিন কন্ডিশনে। আবার অনেক ছুটোছুটিও আছে। এই কারণে হয়ত (অদল বদল) দরকার।’

দলে বদল আনলেও জেতার ব্যাপারে কোন ছাড় দিতে রাজি নন রোডস, ‘কিন্তু মূল কথা হচ্ছে আমরা জিততে চাই আর সেই কারণে ওইভাবে দল নামাতেও হবে। আগে এত ক্রিকেট খেলিনি, এখন শুরু করেছি। ব্যস্ততা বাড়ছে, এটা আবার ভাল দিক। যেকোনো আন্তর্জাতিক ম্যাচই আমরা জিততে চাই। দলে অদল বদল করলেও লক্ষ্যটা থাকবে জেতারই।’

ঠাসা সূচির সঙ্গে আছে ভ্রমণের ধকল। বাংলাদেশ দলের অবস্থান দুবাইর ইন্টারকন্টিনেন্টাল হোটেল। কিন্তু গ্রুপ চ্যাম্পিয়ন হলে চার দিনে তিন ম্যাচই আবুধাবিতে। জানা গেছে, টুর্নামেন্ট কমিটি আবুধাবিতে হোটেলের ব্যবস্থা করতেও রাজী নয়।  এইরকম সূচির ঝটের সমস্যা নিয়ে বিরক্তি প্রকাশ করলেও আয়োজকদের সমালোচনা করতে চাইলেন না বাংলাদেশ কোচ, ‘এটা খুবই নায্য প্রশ্ন। কিন্তু আমি এই সময়ে এশিয়া কাপ কমিটির সমালোচনা করতে চাচ্ছি না। যারা এটা বানিয়েছে তাদের প্রশ্নটা করতে হবে।’

 

 

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

7h ago