জীবিতদের খোঁজে ইন্দোনেশিয়ার উদ্ধারকারীরা

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প এবং এ থেকে সৃষ্ট সুনামিতে প্রাণ হারিয়েছেন অন্তত ৮৩২ জন। মৃতের সংখ্যা হাজার ছাড়াতে পারে। তবে ধ্বংসস্তূপের মধ্যে আটকে থাকা জীবিতদের খুঁজে বের করতে কাজ করে যাচ্ছেন উদ্ধারকারীরা।
indonesia tsunami earthquake
৩০ সেপ্টেম্বর ২০১৮, ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ধ্বংসস্তূপ থেকে একজনকে উদ্ধার করা হচ্ছে। ছবি: রয়টার্স

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প এবং এ থেকে সৃষ্ট সুনামিতে প্রাণ হারিয়েছেন অন্তত ৮৩২ জন। মৃতের সংখ্যা হাজার ছাড়াতে পারে। তবে ধ্বংসস্তূপের মধ্যে আটকে থাকা জীবিতদের খুঁজে বের করতে কাজ করে যাচ্ছেন উদ্ধারকারীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ২৮ সেপ্টেম্বরের ৭.৫ মাত্রার ভূমিকম্প ও এর ফলে সৃষ্ট সুনামিতে নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারের কাজ করছে বিভিন্ন দল। দ্বীপের পালু শহরে একটি হোটেল ও শপিংমলে ধ্বংসস্তূপের মধ্যে বেশ কয়েকজন আটকা পড়ে রয়েছেন বলে বিভিন্ন খবরে প্রকাশিত হয়েছে।

রোয়া রোয়া হোটেল থেকে একজন নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে নিউজ ওয়েবসাইট দেতিকডটকম। হোটেল মালিক কো জেফরি ২৯ সেপ্টেম্বর মেট্রো টেলিভিশনকে বলেন যে তার হোটেলে অন্তত ৬০ জন আটকা পড়েছেন। এছাড়াও, একটি শপিংমলে আটকে থাকা ব্যক্তিদের উদ্ধারে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছেন বলেও খবরে প্রকাশ।

ইউসুফ নামের একজন উদ্ধারকারী মেট্রো টেলিভিশনকে বলেন, “কিছু লোক আমাদের জানিয়েছেন যে তাদের আত্মীয়রা এখনো শপিংমলের ভেতরে আটকে রয়েছেন। তাই আমরা এ দিকে বেশি নজর দিচ্ছি। যাতে জীবিতদের উদ্ধার করা যায়।”

এদিকে, ইন্দোনেশিয়ার উপ-রাষ্ট্রপতি জুসুফ কাল্লা আশঙ্কা করে বলেন মৃতের সংখ্যা কয়েক হাজারে পৌঁছে যেতে পারে।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago