সুসানে গীতি দেশের প্রথম নারী মেজর জেনারেল

বাংলাদেশ সেনাবাহিনীর ডা. সুসানে গীতি মেজর জেনারেল পদে উন্নীত হয়েছেন। এর মাধ্যমে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী এই পদে উন্নীত হলেন।
সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো. সামছুল হক রোববার সেনা সদর দপ্তরে সুসানে গীতিকে মেজর জেনারেল পদবির র্যাং ক ব্যাজ পরিয়ে দেন। ছবি: আইএসপিআর

বাংলাদেশ সেনাবাহিনীর ডা. সুসানে গীতি মেজর জেনারেল পদে উন্নীত হয়েছেন। এর মাধ্যমে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী এই পদে উন্নীত হলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর থেকে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো. সামছুল হক রোববার সেনা সদর দপ্তরে তাকে মেজর জেনারেল পদবির র‍্যাংক ব্যাজ পরিয়ে দেন। বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সুসানে গীতি এমবিবিএস, এমসিপিএস, এফসিপিএস, এমএমএডি বর্তমানে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ হাসপাতালের প্যাথলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার স্বামী ব্রিগেডিয়ার জেনারেল আসাদুল্লাহ মো. হোসেন সাদ (অব.) একজন সফল সামরিক বিশেষজ্ঞ চিকিৎসক ছিলেন বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সুসানে গীতি ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন। তিনি ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজিতে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago