২১ আগস্ট গ্রেনেড হামলার রায় আজ

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলার ঘটনায় পৃথক দুটি মামলার রায় ঘোষণা করা হবে আজ।
২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা। স্টার ফাইল ছবি

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলার ঘটনায় পৃথক দুটি মামলার রায় ঘোষণা করা হবে আজ।

ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে অস্থায়ী বিশেষ আদালতে এ মামলার বিচার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আজ ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন রায় ঘোষণা করবেন।

ভয়াবহ ওই হামলায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ও সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ দলটির ২৪ জন নেতাকর্মী নিহত হয় ও তিন শতাধিক মানুষ আহত হয়। বিচারের জন্য তাদের দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে আজ।

আসামিদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী অন্যতম। এরা ছাড়াও এই মামলার বেশ কয়েকজন আসামির যুদ্ধাপরাধসহ বিভিন্ন মামলার রায়ে ফাঁসি কার্যকর হয়েছে।

রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে সন্দেহাতীতভাবে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রসিকিউশন প্রমাণ করতে পেরেছে বলে দাবি করেছেন। রাষ্ট্রপক্ষের প্রত্যাশা, আইন অনুযায়ী আসামিদের সর্বোচ্চ সাজা হবে।

চার দলীয় জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। এতে ২৪ জন নিহত ও নেতাকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ তিন শতাধিক লোক আহত হন। শেখ হাসিনা সেদিন গুরুতর আহত না হলেও তার কান ক্ষতিগ্রস্ত হয়।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

34m ago