দ্বিতীয় দিনে এগিয়ে ভারত

শুরুটা করেছিলেন পৃথ্বী শ। মাঝে ছন্দপতন। এরপর আজিঙ্কা রাহানে ও রিশাভ পান্তের প্রতিরোধ। ফলে দ্বিতীয় দিনটা নিজেদের করে নিয়েছে ভারত। ৪ উইকেটে ৩০৮ রান করে দিন শেষ করেছে তারা। এর আগে উইন্ডিজের প্রথম ইনিংস ৩১১ রানে আটকে দিয়েছে দলটি।

শুরুটা করেছিলেন পৃথ্বী শ। মাঝে ছন্দপতন। এরপর আজিঙ্কা রাহানে ও রিশাভ পান্তের প্রতিরোধ। ফলে দ্বিতীয় দিনটা নিজেদের করে নিয়েছে ভারত। ৪ উইকেটে ৩০৮ রান করে দিন শেষ করেছে তারা। এর আগে উইন্ডিজের প্রথম ইনিংস ৩১১ রানে আটকে দিয়েছে দলটি।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৬১ রানের ওপেনিং জুটি পায় ভারত। লোকেশ রাহুলের বিদায়ে ভাঙে জুটি। কিন্তু ওপেনিং জুটিতে রাহুলের অবদান ছিল মাত্র ৪ রান। তাতেই বোঝা যায় অপর প্রান্তে কতোটা হাত খুলে খেলছিলেন পৃথ্বী। মাত্র ৫৩ বলে খেলেছেন ৭০ রানের ইনিংস। ৩৯ বলে হাফ সেঞ্চুরি করা এ ব্যাটসম্যান নিজের ইনিংসে ১১টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

পৃথ্বীর বিদায়ের পর স্কোরবোর্ডে ৪ রান যোগ করতেই আউট হন চেতশ্বর পুজারাও। তৃতীয় উইকেটে অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে দলের হাল ধরেন সহঅধিনায়ক রাহানে। গড়েন ৬০ রানের জুটি। তবে হাফ সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে কোহলি আউট হলে পান্তকে নিয়ে দলের হাল ধরেন রাহানে। অবিচ্ছিন্ন ১৪৬ রানের জুটি গড়েছেন এ দুই ব্যাটসম্যান।

১২০ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করে অপরাজিত আছেন পান্ত। ১০টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। ১৭৪ বলে ৬টি চারের সাহায্যে ৭৫ রান করে অপরাজিত আছেন রাহানে। উইন্ডিজের পক্ষে ৪৫ রানের খরচায় ২টি উইকেট নিয়েছেন অধিনায়ক জেসন হোল্ডার। ১টি করে উইকেট পান শ্যানন গ্যাব্রিয়েল ও জোমেল ওয়ারিকান।

এর আগে আগের দিনের ৭ উইকেটে ২৯৫ রান নিয়ে ব্যাট করতে নেমে এদিন শেষ তিন উইকেট হারিয়ে মাত্র ১৬ রান যোগ করতে পারে উইন্ডিজ। মূলত পেসার উমেশ যাদবের তোপেই ভেঙে পরে দলটি। একাই ৬টি উইকেট নিয়েছেন এ পেসার। কুলদিপ যাদবের শিকার ৩ উইকেট। তবে এদিন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন রোস্টন চেইস। ১৮৯ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ১০৬ রান করেন এ ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর : (দ্বিতীয় দিন শেষে)

উইন্ডিজ প্রথম ইনিংস : ৩১১ (ব্র্যাথওয়েট ১৪, পাওয়েল ২২, হোপ ৩৬, হেটমায়ার ১২, আমব্রিস ১৮, রোস্টন ১০৬, ডাওরিচ ৩০, হোল্ডার ৫২, বিশু ২, ওয়ারিকান ৮*, গ্যাব্রিয়েল ০; উমেশ ৬/৮৮, শার্দুল ০/৯, অশ্বিন ১/৪৯, কুলদিপ ৩/৮৫, জাদেজা ০/৬৯)।

ভারত প্রথম ইনিংস : ৮১ ওভারে ৩০৮/৪ (রাহুল ৪, পৃথ্বী ৭০, পুজারা ১০, কোহলি ৪৫, রাহানে ৭৫*, পান্ত ৮৫; গ্যাব্রিয়েল ১/৭৩, হোল্ডার ২/৪৫, ওয়ারিকান ১/৭৬, রোস্টন ০/২২, বিশু ০/৭২, ব্র্যাথওয়েট ০/৬)।

Comments

The Daily Star  | English

Quota protest: 2 killed in clash with police in Ctg

Two people were killed and 50 others injured in clashes between quota reform protesters and police in Bahaddarhat area of Chattogram city this evening

25m ago