শীর্ষ খবর

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এমন সিদ্ধান্ত এলো।
Dhaka University (DU) Logo

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এমন সিদ্ধান্ত এলো।

প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে এরই মধ্যে একটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

ঢাবির উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান আজ টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর এ ব্যাপারে তারা পরবর্তী সিদ্ধান্ত নিবেন।

ঘ ইউনিটের পরীক্ষার ফলাফল নিয়ে আজ মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে দুরকমের প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সকাল ১০টার দিকে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তি পরীক্ষাটির ফলাফল আগামীকাল প্রকাশ করা হবে। তবে কয়েক ঘণ্টা পরই আরেকটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আগের বিজ্ঞপ্তির ভুল স্বীকার করে ফলাফল স্থগিতের বিষয়টি জানানো হয়।

গত শুক্রবার পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ আগে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠতে শুরু করে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্তকারীরা বলছেন, পরীক্ষা শুরুর অন্তত ৪৫ মিনিট আগে হাতে লিখা প্রশ্ন ফাঁসের প্রমাণ পেয়েছেন তারা। বগুড়ার দুটি ভর্তি পরীক্ষা তথ্য কেন্দ্র থেকে পরীক্ষার্থীদের অভিভাবকদের এই প্রশ্নপত্র সরবরাহ করা হয়।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে শনিবার এক ভর্তি পরীক্ষার্থী ও তার বাবাসহ মোট ছয় জনকে গ্রেপ্তার করা হয়। গতকাল তাদের প্রত্যেককে দুই দিনের করে রিমান্ডে পাঠানো হয়।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা এসএম কামরুল আহসান ছয় জনের নাম উল্লেখসহ আরও বেশ কয়েকজনকে আসামি করে শাহবাগ থানায় মামলা করেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২২ ও ২৩ নম্বর ধারা ও পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে এই মামলা দায়ের করা হয়। এতে বলা হয়, পরীক্ষা শুরুর আগে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস করা হয়েছে।

নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দের ব্যানারে প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের শাস্তির দাবিতে রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করেছে একদল শিক্ষার্থী।

Comments

The Daily Star  | English

Mohammadpur Geneva Camp: Narcos clashing over new heroin spot

Mohammadpur Geneva Camp, where narcotics trade is rampant, has been witnessing clashes every day since the day after Eid-ul-Fitr.

12h ago