রোনালদোর প্রসঙ্গ উঠতেই ক্ষেপে গেলেন ইসকো

কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছেন বহু বছর। দুই জনের মধ্যে সম্পর্কটাও ছিল দারুণ। কিন্তু দলের বাজে পরিস্থিতিই দিল সব পাল্টে। ক্রিস্তিয়ানো রোনালদোর কথা শুনতেই ক্ষেপে গেলেন ইসকো। কারণ তাকে শুনতে হয়েছে কঠিন বাস্তব একটি কথা। কষ্টদায়ক হলেও সত্য রোনালদোর অভাবটা খুব ভালোভাবেই টের পাচ্ছে রিয়াল মাদ্রিদ।

কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছেন বহু বছর। দুই জনের মধ্যে সম্পর্কটাও ছিল দারুণ। কিন্তু দলের বাজে পরিস্থিতিই দিল সব পাল্টে। ক্রিস্তিয়ানো রোনালদোর কথা শুনতেই ক্ষেপে গেলেন ইসকো। কারণ তাকে শুনতে হয়েছে কঠিন বাস্তব একটি কথা। কষ্টদায়ক হলেও সত্য, রোনালদোর অভাবটা খুব ভালোভাবেই টের পাচ্ছে রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা মিলিয়ে টানা পাঁচ ম্যাচে জয়হীন রিয়াল। যার মধ্যে হার দেখেছে চারটিতে। এমনকি রেকর্ড ৪৭২ মিনিট গোল খরায় থাকার বিব্রতকর রেকর্ডটাও তারা গড়েছে এ মৌসুমেই। কিন্তু তারপরও সেই রোনালদোর কথা শুনতেই চান না দলের অন্যতম সেরা তারকা ইসকো। পর্তুগিজ তারকাকে মিস করছেন কি না এমন প্রশ্নে বেশ ঝাঁঝালো উত্তর দিয়েছেন এ স্প্যানিশ তারকা।

চলতি মৌসুমের শুরুতে ১০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লেখান রোনালদো। শুরুতে সংগ্রাম করলেও ধীরে ধীরে খোলস ছেড়ে বের হয়ে দারুণ পারফরম্যান্সও করছেন। দলও খেলছে দারুণ। অপরদিকে তার সাবেক ক্লাব দেখছে ঠিক তার উল্টোটা। তাই রোনালদোর অভাবটা রিয়াল টের পাচ্ছে কি না তা সোমবার সংবাদ সম্মেলনে জানতে চাওয়া হয় ইসকোর কাছে। অনেকটা রাগান্বিত স্বরে তার উত্তর, ‘আমরা এমন কাউকে নিয়ে সমাধান খুঁজতে যাব না, যে এখানে নেই। আমরা তার জন্য কান্না করতে পারি না যে এখানে থাকতে চায়নি।’

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ২০০৯ সালে ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়ালে নাম লিখিয়েছিলেন রোনালদো। গত নয় বছরের ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনটি নিজের করে নিয়েছেন। ৪৩৮ ম্যাচে করেছেন ৪৫০টি গোল। সঙ্গে চারটি চ্যাম্পিয়ন লিগ, দুটি লা লিগা, দুটি কোপা দেল রে,  দুটি স্প্যানিশ সুপার কাপ, তিনটি ইউরোপিয়ান সুপার কাপ ও তিনটি ক্লাব বিশ্বকাপ জিতেছেন। এমন সোনার ডিম পারা হাঁসের অভাবটা ঠিকই টের পাচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

চলতি মৌসুমে নতুন কোচ পেয়েছে রিয়াল। জিনেদিন জিদান হুট করে দায়িত্ব ছাড়ার পর জুলেন লোপেতেগিকে দায়িত্ব দেয় দলটি। কিন্তু তার অধীনে শুরু থেকেই ধুঁকছে দল। তাই খুব শিগগিরই তাকে ছাঁটাই করা হবে এমন গুঞ্জনই চাউর ফুটবলমহলে। এমন গুঞ্জনেও বিরক্ত ইসকো, ‘এটা শুধু আমি নই, পুরো স্কোয়াডেরই তার এবং তার কাজের উপর বিশ্বাস আছে। একত্রে আমরা সবাই ঘুরে দাঁড়াতে পারবো। যদি আপনি কোচকে ছুড়ে ফেলে দেন তাহলে আমাদেরও ছুড়ে ফেলে দিতে হবে। কারণ আমরা খেলোয়াড়ই মাঠে খেলি। আমি এখনও বিশ্বাস করি আমরা ভালো খেলতে পারবো।’

এদিকে রিয়ালের দুঃসময়ে নানা ধরণের সংবাদই প্রকাশ হচ্ছে গণমাধ্যমে। তাতেও খেপেছেন ইসকো, ‘সংবাদ মাধ্যমের সেই ক্ষমতা নেই যে রিয়াল মাদ্রিদের কোচের সমস্যা থেকে পরিত্রাণ এনে দিবে। পুরো দলের বিশ্বাস আছে আমরা ভালো কিছু করতে পারি। এবং কোচেরও খেলোয়াড়দের উপর বিশ্বাস আছে। সব কিছুর পর, অনেক কিছুই হতে পারে। তবে আমি নিশ্চিত আমরা ভালো একটি মৌসুম কাটাবো।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago