টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাবরকে টপকে তিনে সূর্যকুমার

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ছন্দে নেই বাবর আজম। ফলে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ফের অবনমন হয়েছে পাকিস্তানের অধিনায়কের।
ছবি: এএফপি

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ছন্দে নেই বাবর আজম। ফলে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ফের অবনমন হয়েছে পাকিস্তানের অধিনায়কের। তাকে ছাড়িয়ে গেছেন সূর্যকুমার যাদব। ভারতের আগ্রাসী ব্যাটার এক ধাপ এগিয়ে উঠেছেন তিন নম্বরে।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। লম্বা সময় এক নম্বরে থাকা বাবর নেমে গেছেন চার নম্বরে। করাচিতে ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচ সিরিজের প্রথমটিতে আভাস দিয়েও ইনিংস বড় করতে পারেননি। ২৪ বলে ৩১ রান আসে তার ব্যাট থেকে। বাবরের রেটিং পয়েন্ট ৭৭১।

মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ভারতের বড় সংগ্রহ গড়ায় বড় অবদান ছিল সূর্যকুমারের। ৪৬ রানের ঝলমলে ইনিংস খেলেন তিনি। মাত্র ২৫ বল মোকাবিলায় ২ চার ও ৪ ছক্কা মারলেও শেষ পর্যন্ত হারের স্বাদ নিতে হয়। তার রেটিং পয়েন্ট ৭৮০।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান মজবুত করেছেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ইংলিশদের বিপক্ষে ৬ উইকেটে হেরে যাওয়া ম্যাচে ৪৬ বলে ৬৮ রান করেন তিনি। তার ব্যাট থেকে আসে ৬ চার ও ২ ছক্কা। পাশাপাশি ক্যারিয়ারসেরা ৮২৫ রেটিং পয়েন্ট অর্জন করেছেন রিজওয়ান। তার ঠিক পেছনেই আছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। পঞ্চম স্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের ডেভিড মালান।

অজি বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে বাউন্ডারির বন্যা বইয়ে দেওয়া হার্দিক পান্ডিয়া ২২ ধাপ লাফ দিয়েছেন। ৩০ বলে ৭ চার ও ৫ ছয়ে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলেন। তিনি আছেন ৬৫ নম্বরে। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে হার্দিকের। দুই ধাপ এগিয়ে তিনি আছেন পঞ্চম স্থানে। সবার ওপরে রয়েছেন বাংলাদেশের তারকা সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে কোনো পরিবর্তন নেই। অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজেলউড ৭৮৫ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন এক নম্বরে। দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি ও ইংল্যান্ডের আদিল রশিদ যথাক্রমে দুই ও তিনে। এক ধাপ এগিয়ে এগিয়ে চারে উঠেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। পাঁচে নেমে গেছেন অজি ক্রিকেটার অ্যাডাম জ্যাম্পা।

বাকিরা খরুচে থাকলেও অক্ষর প্যাটেল মাত্র ১৭ রানে ৩ উইকেট নিয়ে আলো কাড়েন। তার উন্নতি হয়েছে ২৪ ধাপ। ক্যারিয়ারসেরা ৫২৯ রেটিং পয়েন্ট নিয়ে ৩৩ নম্বরে আছেন ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। পাকিস্তানের হারিস রউফ চার ধাপ এগিয়ে ২১ ও মোহাম্মদ নওয়াজ তিন ধাপ এগিয়ে ৩১তম স্থানে উঠেছেন।

Comments

The Daily Star  | English
PHOTO: MARUF AREFIN MIM

Don’t turn metro rail into a status symbol

Imposing VAT on metro fares and taking the service further away from the poor, it risks becoming more like a status vehicle—which rich commuters already have plenty of.

1h ago