দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড রিজওয়ানের

ফর্মের চূড়ায় থাকা পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান গড়লেন নতুন কীর্তি।
ছবি: এএফপি

ফর্মের চূড়ায় থাকা পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান গড়লেন নতুন কীর্তি। দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিজের করে নিলেন তিনি।

বুধবার লাহোরে পঞ্চম টি-টোয়েন্টিতে আরেকটি রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে ৬ রানে হারায় পাকিস্তান। এতে সাত ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ৩-২ ব্যবধানে। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে ম্যাচসেরার পুরস্কার জেতেন রিজওয়ান।

ব্যাট হাতে সতীর্থদের ব্যর্থতার ম্যাচে রিজওয়ান ছিলেন উজ্জ্বল। ওপেনিংয়ে নেমে ৬৩ রানের ঝলমলে ইনিংস খেলে পাকিস্তানকে লড়াইয়ের পুঁজি দেন তিনি। ৪৬ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ২ চার ও ৩ ছক্কা।

ইংলিশদের বিপক্ষে পাঁচ ম্যাচে রিজওয়ানের রান সব মিলিয়ে ৩১৫। দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে যা কোনো ব্যাটারের সর্বোচ্চ। প্রথম ক্রিকেটার হিসেবে এই সংস্করণের সিরিজে তিন শতাধিক রানের নজিরও স্থাপন করলেন তিনি।

রিজওয়ান যাকে পেছনে ফেলে শীর্ষে উঠলেন, তার নাম অবশ্য ক্রিকেটপ্রেমীদের না শোনারই কথা! সার্বিয়ার ব্যাটার লেসলি ডানবার ছিলেন আগের রেকর্ডের মালিক। গত জুনে বুলগেরিয়ার বিপক্ষে চার ইনিংসে ২৮৪ রান করেছিলেন তিনি।

সবশেষ এশিয়া কাপ থেকেই টি-টোয়েন্টিতে অসাধারণ ফর্মে আছেন রিজওয়ান। ছয় ম্যাচে ২৮১ রান করে আসরের সর্বোচ্চ রানস্কোরার ছিলেন। ছন্দের স্বীকৃতি হিসেবে তিনি আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন। 

ইংল্যান্ডের বিপক্ষে রিজওয়ানের ইনিংসগুলো হলো যথাক্রমে ৬৮, ৮৮*, ৮, ৮৮ ও ৬৩। সিরিজে আরও দুই ম্যাচ বাকি আছে। ফলে রিজওয়ান পাচ্ছেন নিজের রানের কীর্তিকে আরও উঁচুতে তোলার সুযোগ।

Comments