রানবন্যার ম্যাচে মিলারের সেঞ্চুরি ছাপিয়ে জিতল ভারত

ডেভিড মিলার হাঁকালেন আগ্রাসী সেঞ্চুরি। কুইন্টন ডি ককও খেললেন ঝড়ো ইনিংস। তারপরও লক্ষ্য পেরোতে পারল না দক্ষিণ আফ্রিকা।

লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি ও সূর্যকুমার যাদবের ব্যাটে রানের পাহাড় গড়ল ভারত। জবাবে ডেভিড মিলার হাঁকালেন আগ্রাসী সেঞ্চুরি। কুইন্টন ডি ককও খেললেন ঝড়ো ইনিংস। তারপরও লক্ষ্য পেরোতে পারল না দক্ষিণ আফ্রিকা। ফলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করল স্বাগতিকরা।

রোববার গুয়াহাটিতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৬ রানে জিতেছে ভারত। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ২৩৭ রান তোলে তারা। এরপর দক্ষিণ আফ্রিকা পুরো ওভার খেলে করতে পারে ৩ উইকেটে ২২১ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে এটি ভারতের সর্বোচ্চ সংগ্রহ। টানা দুই জয়ে প্রোটিয়াদের বিপক্ষে ঘরের মাঠে প্রথমবার এই সংস্করণের সিরিজ জিতল তারা।

ম্যাচসেরা ওপেনার রাহুল খেলেন ৪ ছক্কা ও ৫ চারে ২৮ বলে ৫৭ রানের বিধ্বংসী ইনিংস। প্রতিপক্ষের বোলারদের বেধড়ক পিটিয়ে সমান ৫ ছক্কা ও চারে ২২ বলে ৬১ রান করেন চারে নামা সূর্যকুমার। আরেক ওপেনার রোহিত ৩৭ বলে ৪৩ রান করেন ৭ চার ও ১ ছয়ে। তিনে নামা কোহলি অপরাজিত থাকেন ২৮ বলে ৪৯ রানে। তিনিও মারেন ৭ চার ও ১ ছক্কা। শেষদিকে দিনেশ কার্তিক ১ চার ও ২ ছক্কায় ৭ বলে ১৭ রান করেন।

বিশাল লক্ষ্য তাড়ায় ১ রানে ২ উইকেট হারায় সফরকারীরা। সপ্তম ওভারে তৃতীয় উইকেটের পতন ঘটে দলীয় ৪৭ রানে। এরপর ওপেনার ডি কক ও পাঁচে নামা মিলার গড়েন ৮৪ বলে ১৭৪ রানের অবিচ্ছিন্ন জুটি। টি-টোয়েন্টিতে চতুর্থ উইকেট জুটিতে এটি রেকর্ড। তারপরও হার এড়ানো যায়নি।

ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরির স্বাদ নেন মিলার। তাণ্ডব চালিয়ে ৮ চার ৭ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ৪৭ বলে ১০৬ রানে। ডি ককের ব্যাট থেকে ৩ চার ও ৪ ছয়ে আসে ৪৮ বলে ৬৯ রান।

বোলাররা কচুকাটা হলেও আলাদা করে নজর কাড়েন দুজন। দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশব মহারাজ ৪ ওভারে ২ উইকেট পান ২৩ রানে। ভারতের পেসার দিপক চাহার ৪ ওভারে দেন ২৪ রান। উইকেট না পেলেও একটি মেডেন আদায় করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ২৩৭/৩ (রাহুল ৫৭, রোহিত ৪৩, কোহলি ৪৯*, সূর্যকুমার ৬১, কার্তিক ১৭*; রাবাদা ০/৫৭, পারনেল ০/৫৪, এনগিডি ০/৪৯, মহারাজ ২/২৩, নরকিয়া ০/৪১, মার্করাম ০/৯)

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ২২১/৩ (বাভুমা ০, ডি কক ৬৯*, রুশো ০, মার্করাম ৩৩, মিলার ১০৬*; চাহার ০/২৪, আর্শদিপ ২/৬২, অশ্বিন ০/৩৭, অক্ষর ১/৫৩, হার্শাল ০/৪৫)

ফল: ভারত ১৬ রানে জয়ী।

ম্যাচসেরা: লোকেশ রাহুল।

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ভারত।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

16m ago