টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফের ধাক্কা খেল দক্ষিণ আফ্রিকা

বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস।
ছবি: বিসিসিআই

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ফের দুসংবাদ পেল শিরোপাপ্রত্যাশী দক্ষিণ আফ্রিকা। বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পেয়েছেন দলটির পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস। ফলে ভারতের বিপক্ষে চলমান সিরিজ ও অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন তিনি।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রিটোরিয়াসের বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। গত মঙ্গলবার ইন্দোরে ভারতের মাটিতে তিন ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে খেলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে চোট পাওয়ায় আঙুলে অস্ত্রোপচার করাতে হবে তার।

প্রিটোরিয়াসের আগে প্রোটিয়াদের বিশ্বকাপ স্কোয়াড থেকে ছিটকে যান অভিজ্ঞ ব্যাটার রাসি ভ্যান ডার ডাসেন। গত অগাস্টে বাঁ হাতের তর্জনি ভেঙে গেছে তার। ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ফিল্ডিংয়ের সময় এই দুর্ঘটনা ঘটে। সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ফিরবেন ডাসেন।

এদিন ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার। সেজন্য প্রিটোরিয়াসের পরিবর্তে ডাকা হয়েছে বাঁহাতি পেসার মার্কো ইয়ানসেনকে। তিনি আছেন বিশ্বকাপের রিজার্ভ তালিকাতেও। সেখানে আরও রয়েছেন পেস বোলিং অলরাউন্ডার আন্দিল ফেলুকওয়ায়ো ও বাঁহাতি স্পিনার বিয়র্ন ফরচুইন। তবে ধারণা করা হচ্ছে, বিশ্বকাপ স্কোয়াডেও প্রিটোরিয়াসের বদলি হবেন ইয়ানসেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলবে মার্ক বাউচারের শিষ্যরা। দুই নম্বর গ্রুপে তাদের সঙ্গে আছে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ। প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে আসা দুটি দলের একটির বিপক্ষে আগামী ২৪ অক্টোবর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নামবে টেম্বা বাভুমাবাহিনী।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, হেইনরিক ক্লাসেন, রিজা হেনড্রিকস, কেশব মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, আনরিক নরকিয়া, ওয়েইন পারনেল, কাগিসো রাবাদা, রাইলে রুশো, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

রিজার্ভ: বিয়র্ন ফরচুইন, মার্কো ইয়ানসেন, আন্দিল ফেলুকওয়ায়ো।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago