ক্রিকেট

বড় লক্ষ্য তাড়ায় খাতা খোলার আগেই বিপাকে পাকিস্তান

দিনভর ব্যাট করে টম ল্যাথাম, টম ব্লান্ডেল ও মাইকেল ব্রেসওয়েলের ফিফটিতে লিড বাড়িয়ে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল নিউজিল্যান্ড। ফের নেমে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়ল বাবর আজমের দল।
ছবি: এএফপি

সৌদ শাকিলের অপরাজিত সেঞ্চুরিতে লিড নেওয়ার স্বপ্ন দেখছিল পাকিস্তান। কিন্তু হাতে ছিল মাত্র ১ উইকেট। চতুর্থ দিনের শুরুতে স্কোরবোর্ডে আর মাত্র ১ রান যোগ করতেই অলআউট হয়ে সেই আশা ভেস্তে গেল। দিনভর ব্যাট করে টম ল্যাথাম, টম ব্লান্ডেল ও মাইকেল ব্রেসওয়েলের ফিফটিতে লিড বাড়িয়ে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল নিউজিল্যান্ড। ফের নেমে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়ল বাবর আজমের দল।

বৃহস্পতিবার করাচি টেস্টের চতুর্থ দিনের শেষটা রাঙাতে পারেনি পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে কোনো রান নেই। তিন ওভারের মধ্যে সাজঘরে ফিরে গেছেন ওপেনার আবদুল্লাহ শফিক ও নাইটওয়াচম্যান মির হামজা। তাদেরকে বিদায় করেন যথাক্রমে টিম সাউদি ও ইশ সোধি। ক্রিজে আছেন আরেক ওপেনার ইমাম-উল-হক। শেষদিনে জয়ের জন্য ৩১৯ রান করতে হবে স্বাগতিকদের। সফরকারীদের তুলে নিতে হবে ৮ উইকেট।

দিনের প্রথম ওভারেই আবরার আহমেদকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে পাকিস্তানের ইনিংস গুটিয়ে দেন স্পিনার সোধি। ফলে ৪০৮ রানে থামে দলটির প্রথম ইনিংস। এরপর ব্যাট করতে নেমে দলীয় মাত্র ৫ রানে ডেভন কনওয়ের উইকেট হারায় কিউইরা। দ্বিতীয় উইকেটে হাল ধরেন কেইন উইলিয়ামসন ও ল্যাথাম। সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক না পারলেও ঠিকই ফিফটি তুলে নেন ল্যাথাম। এরপর ব্লান্ডেল ও ব্রেসওয়েলের জোড়া ফিফটিতে ৫ উইকেটে ২৭৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে কিউইরা।

এর আগে নিজের মোকাবিলা করা প্রথম বলেই বোল্ড হয়ে যান কনওয়ে। পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন হামজা। ল্যাথাম-উইলিয়ামসনের ১০৯ রানের দ্বিতীয় উইকেট জুটি সুদৃঢ় করে ব্ল্যাক ক্যাপসদের চালকের আসন। আবরারের ক্যাচ বানিয়ে ল্যাথামকে ফেরান পেসার নাসিম শাহ। ১০৩ বলে ১১ চারে ৬২ রান করে আউট হন কিউই ওপেনার।

পরের ওভারেই ১০৭ বলে ৪১ রান করা উইলিয়ামসনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন লেগ স্পিনার আবরার। হেনরি নিকোলসকে ৫ রানে হাসান আলি দ্রুত আউট করলে কিছুটা চাপে পড়ে সফরকারীরা। এরপর ব্লান্ডেল-ব্রেসওয়েলের ১২৭ রানের জুটিতে বড় লিড নিশ্চিত হয় তাদের। আগা সালমানের বলে ইমামের তালুবন্দি হন উইকেটরক্ষক ব্লান্ডেল। সমাপ্তি ঘটে তার ১৩৫ বলে ৭৪ রানের ইনিংসের। এতে ছিল ১ ছক্কা ও ৭ চারের মার।

দুই ওভার বাদেই ইনিংস ঘোষণা করে দেন কিউই অধিনায়ক সাউদি। ১১৯ বলে ১১ চারের সাহায্যে ৭৪ রানে অপরাজিত ছিলেন ব্রেসওয়েল। তার সঙ্গী ড্যারিল মিচেল টিকে ছিলেন ৬ রান করে।

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

39m ago