ইতিহাস বদলানোর আশায় বিশ্বকাপে যাচ্ছেন জ্যোতিরা

ছেলেদের মতো মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশের রেকর্ড বেশ বিবর্ণ। কুড়ি ওভারের বিশ্বকাপ মঞ্চে স্রেফ দুটি জয় আছে বাংলাদেশের মেয়েদের। সর্বশেষ জয়টিও ৯ বছর আগে, সেই ২০১৪ সালে। পরিসংখ্যানের পাতার এমন বেহাল দশা এবার বদলাতে চায় নিগার সুলতানা জ্যোতির দল।
Bangladesh women

ছেলেদের মতো মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশের রেকর্ড বেশ বিবর্ণ। কুড়ি ওভারের বিশ্বকাপ মঞ্চে স্রেফ দুটি জয় আছে বাংলাদেশের মেয়েদের। সর্বশেষ জয়টিও ৯ বছর আগে, সেই ২০১৪ সালে। পরিসংখ্যানের পাতার এমন বেহাল দশা এবার বদলাতে চায় নিগার সুলতানা জ্যোতির দল।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আজ সোমবার দেশ ছাড়ছে বাংলাদেশ দল। যাওয়ার আগে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক ফটোসেশনে হাজির হন বিশ্বকাপ খেলতে যাওয়া ক্রিকেটাররা।

২০১৬, ২০১৮, ২০২০- গত এই তিনটি বিশ্বকাপে অংশ নিয়ে কোন ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। সর্বশেষ জয় এসেছিল ২০১৪ সালে। ঘরের মাঠে সেবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেন সালমা খাতুনরা। সেই আসরে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে এসেছিল দুই জয়। এরপর টানা ১২ ম্যাচ খেলে সবগুলোতেই হারতে হয়েছে টাইগ্রেসদের।

অধিনায়ক জ্যোতি জানা আছে বিব্রতকর এই পরিসংখ্যান, যাওয়ার আগে জানালেন ছবিটা বদলাতে এবার উদ্রগিব বাংলাদেশ দল,  'অনেকদিন আগে আমরা একটা ম্যাচ জিতেছি। সবারই ইচ্ছে এবার যেন আমরা রেকর্ডটা ব্রেক করি। আমার মোমেন্টাম যেটা অ্যাওয়েতে আছে, একটা মোমেন্টাম যদি ভালো পাই প্রথম ম্যাচে সেটা ক্যারি করতে পারলে (বদলে যাবে অবস্থা)।'

১ নম্বর গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। সেমিফাইনালে যেতে হলে সেরা দুই দলের মধ্যে থাকতে হবে। পরের ধাপ না ভেবে বাংলাদেশের চাওয়া দুইটার বেশি ম্যাচ জেতা, 'যাদের সঙ্গে এবার খেলা, গ্রুপ পর্বে দুই তিনটা ম্যাচ বের করে নিয়ে আসা সম্ভব আমার মনে হয়। শুধু একটা মোমেন্টাম দরকার আমাদের।'

বিশ্বকাপে জাতীয় দলকে ভালো করার প্রেরণা দিতে পারে অনূর্ধ্ব-১৯ দলের সাফল্য। প্রথমবার হতে যাওয়া বয়সভিত্তিক এই আসরে অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়ে তাক লাগিয়ে দেয় বাংলাদেশের কিশোরীরা। গ্রুপ সেরা হয়ে সুপার সিক্স খেলতে থাকা সেই দলের চারজনকে মূল দলেও ডাকা হয়েছে।

জায়গা পেয়েছেন দিশা বিশ্বাস, দিলারা আক্তার, স্বর্ণা আক্তার ও মারুফা আক্তার। এরমধ্যে আগ্রাসী ব্যাটিং দিয়ে ইতোমধ্যে নজর কেড়েছেন স্বর্ণা। যুব বিশ্বকাপ শেষে করে সেখানেই দলের সঙ্গে যোগ দেবেন তারা। 

এই তরুণীরা দক্ষিণ আফ্রিকাতেই খেলার মধ্যে থাকায় আশার ছবি আঁকছেন জ্যোতি, 'ওরা ইতোমধ্যে ওখানে ম্যাচ খেলেছে। আমাদের চেয়ে ওরা ভালো ফ্লোতে আছে। তারা একটা ভালো মোমেন্টামের ভেতর আছে। মারুফাকে দেখেছি নিয়মিত ভালো বল করেছে, নিউজিল্যান্ডেও ভালো পারফর্ম করেছে। দিশা তো করছেই ভালো। সব মিলিয়ে যে তিনজনকে নেওয়া হয়েছে...স্বর্ণা তো বরাবরই ভালো ব্যাট করছে, যেটা আমাদের দলের জন্যও লাভজনক হবে। যেহেতু তারা ইতোমধ্যে ওখানে আছে, আমার কাছে মনে হয় একাদশে সুযোগ পেলে দলের জন্য সাহায্য করবে অনেক বেশি। আমার কাছে এটাও মনে হয় যেহেতু নাইন্টিন ভালো করছে তাদের কাছ থেকে অনুপ্রেরণা নেওয়া অনেক ভালো হবে। ভালোর থেকে ভালো শেখা উচিত।'

কেপটাউনে ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ। পোর্ট এলিজাবেথে ১৪ ফেব্রুয়ারি প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। ১৭ ফেব্রুয়ারি কেপটাউনে নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপের তৃতীয় ম্যাচ। ২১ ফেব্রুয়ারি স্বাগতিকদের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মন্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুরশিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস, সুবহানা মুশতারি।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago