আঙুলে ব্যথানাশক ক্রিম মাখানোর সেই ঘটনায় জাদেজার শাস্তি

সদ্যসমাপ্ত নাগপুর টেস্টের প্রথম দিনের ঘটনা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত তখন ফিল্ডিং করছিল। এক পর্যায়ে আঙুলে ব্যথানাশক ক্রিম লাগাতে দেখা যায় তাদের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে।
ছবি: এএফপি

সদ্যসমাপ্ত নাগপুর টেস্টের প্রথম দিনের ঘটনা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত তখন ফিল্ডিং করছিল। এক পর্যায়ে আঙুলে ব্যথানাশক ক্রিম লাগাতে দেখা যায় তাদের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। বল ধরা ছিল তার ওই হাতেই। সেই ঘটনায় আইসিসির আচরণবিধি ভাঙার দায়ে শাস্তি পেলেন তিনি।

শনিবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাদেজার সাজার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার আচরণবিধির লেভেল 'এক' ভেঙেছেন তিনি। এটি এই খেলার চেতনার পরিপন্থী আচরণ প্রদর্শনের সঙ্গে সম্পর্কিত। এতে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে জাদেজাকে। পাশাপাশি তার নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

ম্যাচের প্রথম দিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে একটি ভিডিও ফুটেজ। সেখানে দেখা যায়, বোলিং শুরুর আগে সতীর্থ পেসার মোহাম্মদ সিরাজের ডান হাতের উপরিভাগ থেকে কিছু একটা তুলে নেন জাদেজা। এরপর নিজের বাঁ হাতের তর্জনিতে সেটা মাখাতে থাকেন। তবে ওই ফুটেজে বলে কিছু মাখাতে দেখা যায়নি তাকে। অজিদের প্রথম ইনিংসের ৪৬তম ওভারের ঘটনা ছিল সেটা। তখন তাদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১২০ রান। আর জাদেজা ততক্ষণে শিকার করে ফেলেছেন মারনাস লাবুশেন, ম্যাট রেনশ ও স্টিভেন স্মিথের উইকেট।

বাঁহাতি স্পিনার জাদেজা বল বিকৃত করেছেন কিনা সেটা নিয়ে তখন থেকেই আলোচনা শুরু হয়। দিনের খেলা শেষে তার পাশাপাশি অধিনায়ক রোহিত শর্মা ও ম্যানেজারকে ডেকে ওই ফুটেজ দেখান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। ভারতের টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে ব্যাখ্যা দেওয়া হয়, আঙুলে ব্যথানাশক ক্রিম মাখাচ্ছিলেন জাদেজা।

বোলার যদি আঙুলে কোনো কিছু মাখাতে বা লাগাতে চান, তাহলে আম্পায়ারদের কাছ থেকে অনুমতি নিতে হবে তাকে। বল যাতে বিকৃত না হয় সেটা নিশ্চিত করতেই এই আইন করা হয়েছে। কিন্তু মাঠের দুই আম্পায়ার নিতিন মেনন ও রিচার্ড ইলিংওর্থকে সেসময় কিছু জানাননি জাদেজা।

মেনন ও ইলিংওর্থের পাশাপাশি তৃতীয় আম্পায়ার মাইকেল গফ ও চতুর্থ আম্পায়ার কেএন অনন্তপদমনভন অভিযোগ আনেন জাদেজার বিরুদ্ধে। এই অভিযোগের প্রেক্ষিতে পাইক্রফট শাস্তি দিয়েছেন তাকে। তিনি সাজা মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির কোনো দরকার পড়েনি।

তিনদিনেই সফরকারী অস্ট্রেলিয়াকে হারিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। এদিন তারা জিতেছে ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে। মাত্র এক সেশনেই অজিদের দ্বিতীয় ইনিংসের ১০ উইকেট তুলে নেয় তারা। স্বাগতিকদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা জাদেজা পান ম্যাচসেরার পুরস্কার। দুই ইনিংস মিলিয়ে তার শিকার ৭ উইকেট। ব্যাট হাতে একমাত্র ইনিংসে তিনি করেন ৭০ রান।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Great danger signal number 10 for Mongla, Payra

Cox's Bazar and Chattogram seaports asked to hoist danger signal number 9

1h ago