তিন সংস্করণেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল ভারত

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগে থেকেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছিল ভারত। এবার টেস্টেও তারা দখল করল এক নম্বর স্থান। ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে এমন কীর্তি গড়ল তারা।
ছবি: এএফপি

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগে থেকেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছিল ভারত। এবার টেস্টেও তারা দখল করল এক নম্বর স্থান। ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে এমন কীর্তি গড়ল তারা।

বুধবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছে ভারত। ফলে এখন তিন সংস্করণেই এক নম্বর দল তারা। তাদের আগে এই অর্জন ছিল কেবল দক্ষিণ আফ্রিকার। ২০১৪ সালে একইসঙ্গে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে শীর্ষে ছিল তারা।

চার টেস্টের বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়াকে পাত্তাই দেয়নি ভারত। মাত্র তিনদিনেই স্বাগতিকরা জয় তুলে নেয়। গত শনিবার নাগপুরে সফরকারীদের তারা হারায় ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে।

অজিদের টপকেই রোহিত শর্মার দল টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিজেদের করে নিয়েছে। তাদের রেটিং পয়েন্ট ১১৫। ১১১ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া। তিনে থাকা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ১০৬।

আগামী শুক্রবার দিল্লিতে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। শীর্ষস্থান ধরে রাখতে হলে ম্যাচটিতে জয়ের বিকল্প নেই তাদের। এছাড়া, আগামী জুনে অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পেতে হলে তাদেরকে ৩-১ বা ৩-০ ব্যবধানে সিরিজটি জিততে হবে।

ঠিক ১০০ পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের চার নম্বরে অবস্থান করছে নিউজিল্যান্ড। পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (৮৫), ওয়েস্ট ইন্ডিজ (৭৯), পাকিস্তান (৭৭), শ্রীলঙ্কা (৭৬), বাংলাদেশ (৪৬) ও জিম্বাবুয়ে (২৫)।

গত জানুয়ারিতে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১৪। তাদের কাছে সিংহাসন হারানো অস্ট্রেলিয়া ১১২ রেটিং পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।

ভারত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল হয় গত বছরের ফেব্রুয়ারিতে। নিজেদের মাটিতেই ওয়েস্ট ইন্ডিজকে তারা হোয়াইটওয়াশ করে ৩-০ ব্যবধানে। তাদের রেটিং পয়েন্ট ২৬৭। মাত্র এক পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে পরের অবস্থানে থাকা ইংল্যান্ড।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago