ক্রিকেট

উইলিয়ামসনের সেঞ্চুরিতে ইংলিশদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিল কিউইরা

লক্ষ্য তাড়ায় ১ উইকেটে ৪৮ রান করে দিন শেষ করেছে ইংল্যান্ড। জয়ের জন্য এখনও ২১০ রান প্রয়োজন তাদের।

লড়াইয়ের আভাসটা আগের দিনই দিয়েছিল নিউজিল্যান্ড। সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসনের রেকর্ড গড়া ইনিংসে হলোও তাই। তাকে দারুণ সঙ্গ দেন টম ব্লান্ডেল ও ড্যারিল মিচেল। তাতে চতুর্থ ইনিংসে ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্যই ছুঁড়ে দিয়েছে কিউইরা।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সোমবার ৪৮৩ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস শেষ করে নিউজিল্যান্ড। ফলে ২৫৭ রানের লিড পেয়েছে দলটি। লক্ষ্য তাড়ায় ১ উইকেটে ৪৮ রান করে দিন শেষ করেছে ইংল্যান্ড। জয়ের জন্য এখনও ২১০ রান প্রয়োজন তাদের।

আগের দিনের ২৫ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে চতুর্থ বলেই স্টুয়ার্ট ব্রডকে চার মেরে রস টেইলরকে টপকে যান উইলিয়ামসন। নিউজিল্যান্ডের পক্ষে এখন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ১১২ টেস্টে ৭ হাজার ৬৮৩ রান নিয়ে এতদিন শীর্ষে ছিলেন টেইলর। ৯২ টেস্টেই তাকে টপকে যান উইলিয়ামসন।

তবে তার সঙ্গী হেনরি নিকোলস খুব বেশিক্ষণ স্থায়ী হননি। অলি রবিনসনের বলে হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর মিচেলের সঙ্গে দলের হাল ধরেন উইলিয়ামসন। পঞ্চম উইকেটে ৭৫ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। যেখানে ৫৪ রানই আসে মিচেলের ব্যাট থেকে। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ৫৪ বলে ৫টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি।

মিচেলের বিদায়ের পর উইকেটে নামেন ব্লান্ডেল। উইলিয়ামসনের সঙ্গে গড়েন ১৫৮ রানের জুটি। মূলত এ দুই ব্যাটারের ব্যাটেই ফলোঅনে পড়া দলটি চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিতে পারে ইংলিশদের। উইলিয়ামসনকে ফিরিয়ে এ জুটি ভাঙেন ব্রুক। তাকে উইকেটরক্ষক বেন ফোকসের ক্যাচে পরিণত করেন তিনি।

২৮২ বলে ১৩২ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। ১২টি চারের সাহায্যে সাজান নিজের ইনিংস। তার বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি ব্লান্ডেলও। নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন জ্যাক লিচের বলে। ১৬৬ বলে ৯টি চারের সাহায্যে ৯০ রান করেন তিনি। এরপর লেজ ছাঁটাইয়ের কাজটা দারুণভাবে করেন লিচ। ফলে ২৮ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারায় দলটি।

ইংল্যান্ডের পক্ষে ১৭ রানের খরচায় ৫টি উইকেট পান লিচ।

লক্ষ্য তাড়ায় নিজেদের চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে বেন ডাকেটের সঙ্গে ৩৯ রানের ওপেনিং জুটি গড়ে আউট হন জ্যাক ক্রাউলি। কিউই অধিনায়ক টিম সাউদির বলে বোল্ড হয়ে যান তিনি। এরপর অলি রবিনসঙ্গের সঙ্গে বাকীটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন ডাকেট। রবিনসন ১ ও ডাকেট ২৩ রানে উইকেটে আছেন। ক্রাউলি করেন ২৪ রান।

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

39m ago