ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে শান্ত

বিশাল লাফে ৬৮ ধাপ এগিয়েছেন শান্ত। তার রেটিং পয়েন্ট ৫৯৩।

তিন ম্যাচেই চল্লিশোর্ধ ইনিংস। মূলত নাজমুল হোসেন শান্তর ব্যাটেই ধরাশায়ী হয় বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এমন দারুণ ব্যাটিংয়ের প্রভাব পড়েছে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে। ক্যারিয়ার সেরা ১৬ নম্বরে উঠে এসেছেন এ তরুণ। এগিয়েছেন লিটন দাসও।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে বিশাল লাফে ৬৮ ধাপ এগিয়েছেন শান্ত। তার রেটিং পয়েন্ট ৫৯৩। যা তার ক্যারিয়ার সেরাও বটে। ইংল্যান্ডে বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ইনিংস খেলার পরের দুই ম্যাচে ৪৬ ও ৪৭ রান করে অপরাজিত থেকেছেন এ তরুণ। সে পুরষ্কারই পেয়েছেন তিনি।

প্রথম দুই ম্যাচে আহামরি কিছু না করতে পারলেও তৃতীয় টি-টোয়েন্টিতে ৭৩ রানের ইনিংস খেলেছেন লিটন। তিনি এগিয়েছেন নয় ধাপ। তার বর্তমান অবস্থান ২২ নম্বরে। এর আগে তার ক্যারিয়ার সেরা অবস্থান ছিল ২২ নম্বরই।

ব্যাটারদের তালিকায় শীর্ষে দশে পরিবর্তন রয়েছে একটি। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৫৩ রানের ইনিংস খেলে আট নম্বর থেকে সাত নম্বরে উঠে এসেছেন ইংলিশ ব্যাটার ডাভিড মালান। আটে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো। এক নম্বরে যথারীতি রয়েছে সুরিয়াকুমার যাদব। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান যথাক্রমে দুই ও তিন নম্বরে।

বোলিং র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মোস্তাফিজুর রহমানের। ইংল্যান্ডের বিপক্ষেই ক্যারিয়ারের শততম টি-টোয়েন্টি উইকেট পাওয়া এ পেসার ১৬ ধাপ এগিয়ে উঠেছেন ২০ নম্বর অবস্থানে। ইংল্যান্ড সিরিজে ৪ উইকেট নেওয়া তাসকিন আহমেদ সাত ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে আছেন এই পেসার। ৪৭তম স্থানে আছেন হাসান মাহমুদ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে কোনো পরিবর্তন নেই। যথারীতি শীর্ষ তিনে আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।

Comments

The Daily Star  | English

Chhatra League banned

The interim government last night banned Bangladesh Chhatra League, caving in to demands from the student movement against discrimination.

51m ago