বাংলাদেশের টেস্ট দলে নতুন মুখ মুশফিক-শাহাদাত

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য বেশ চমক উপহার দিয়ে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লিটন কুমার দাসের নেতৃত্ব এই স্কোয়াডে রয়েছেন দুই নতুন মুখ মুশফিক হাসান ও শাহাদাত হোসেন দিপু।
ছবি: ফিরোজ আহমেদ

ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পর শাহাদাত হোসেন দিপুর উচ্ছ্বসিত প্রশংসাই করেছিলেন নির্বাচকরা। তখন থেকেই ধারণা ছিল আফগান সিরিজে ডাক পেতে পারেন তিনি। শেষ পর্যন্ত ডাক পেয়েছেন এই তরুণ ব্যাটার। তার সঙ্গে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন পেসার মুশফিক হাসানও।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আফগান সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে নেই দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। অবশ্য আগেই গুঞ্জন ছিল এই সিরিজে থাকছেন না তিনি। ইংল্যান্ড সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব। সেই চোট এখনও সারেনি তার।

সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশের টেস্ট দলের নেতৃত্ব দিবেন লিটন দাস। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই নেতৃত্ব দিয়েছেন তিনি। এবার অভিজ্ঞতা হতে যাচ্ছে ক্রিকেটের দীর্ঘতম অভিজাত সংস্করণেরও। দেশের দ্বাদশ টেস্ট অধিনায়ক হতে যাচ্ছেন তিনি।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য শাহাদাত ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টে ৭৩ ও ৫০ রানের ইনিংস খেলে নজর কাড়েন নির্বাচকদের। তবে সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে দারুণ খেলে জায়গা করে নিলেন টেস্ট দলে। সবমিলিয়ে ২০টি প্রথম শ্রেণির ম্যাচে ২টি সেঞ্চুরি সহ ৩৬.১৪ গড়ে করেছেন ১২৬৫ রান।

মুশফিকের অবশ্য ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্মার। জাতীয় লিগে নিজের প্রথম মৌসুমে রংপুর বিভাগের হয়ে ৬ ম্যাচে নিয়েছেন ২৫টি উইকেট। খেলেছেন ভারত 'এ' দলের আনঅফিসিয়াল টেস্টেও সেই ম্যাচে পান ৩ উইকেট। সবমিলিয়ে ১৩টি প্রথম শ্রেণির ম্যাচে ২১.৩০ গড়ে পেয়েছেন ৪৯টি উইকেট। সেখানে পাঁচ উইকেট পেয়েছেন তিনবার।

সাকিব ছাড়া সব শেষে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলা স্কোয়াড থেকে বাদ পড়েছেন ওপেনার সাদমান ইসলাম ও পেসার রেজাউর রহমান রাজা। চোট কাটিয়ে ফিরেছেন তাসকিন আহমেদ ও জাকির হাসান। তাদের ফেরার কারণেই ম্যাচ না খেলেই বাদ পড়লেন রাজা ও সাদমান।

আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিপক্ষে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচটি।

আফগানিস্তান সিরিজের বাংলাদেশের টেস্ট দল

লিটন কুমার দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক সৌরভ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মাহমুদুল হাসান, শাহাদাত হোসেন ও মুশফিক হাসান।

Comments

The Daily Star  | English
Shakib Al Hasan to Lead in Asia Cup & 50-over World Cup as ODI Captain

Shakib wants to step down as Bangladesh's WC captain: BCB source

Bangladesh ODI captain Shakib Al Hasan has communicated to the Bangladesh Cricket Board (BCB) that he does not want unfit players in the squad for the World Cup, a BCB source has told The Daily Star.

2h ago