টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তিন অস্ট্রেলিয়ান

৩৯ বছর পর ফের বিরল এই ঘটনা দেখল ক্রিকেট বিশ্ব।

ট্রাভিস হেড ও স্টিভ স্মিথের অসাধারণ ব্যাটিংয়ে ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে নেয় অস্ট্রেলিয়া। এবার র‌্যাঙ্কিংয়েও তার প্রভাব দেখলেন তারা। সেরা তিনে উঠে এসেছেন হেড। একধাপ উন্নতি হয়েছে স্মিথেরও। তাতে ৩৯ বছর পর বিরল এক ঘটনা দেখল ক্রিকেট বিশ্ব।

বুধবার র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। এক ধাপ এগিয়ে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে স্মিথ আছেন দ্বিতীয় স্থানে। আর তিন ধাপ এগিয়ে তিনে ওঠা হেডের পয়েন্ট ৮৮৪। আর ৯০৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন। ফলে সেরা তিনের তিন জনই অস্ট্রেলিয়ার।

এর আগে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এমনটা দেখা গিয়েছিল ১৯৮৪ সালের ডিসেম্বরে। সেরা তিনে উঠে এসেছিলেন ওয়েস্ট ইন্ডিজের তিন কিংবদন্তি—গর্ডন গ্রিনিজ (৮১০ পয়েন্ট নিয়ে শীর্ষে), ক্লাইভ লয়েড (৭৮৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়) ও ল্যারি গোমেজ (৭৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয়)।

ভারতের বিপক্ষে ফাইনালে ২০৯ রানে জয়ের ম্যাচের প্রথম ইনিংসে ১৭৪ বলে ১৬৩ রানের ইনিংস খেলেন হেড। স্মিথ খেলেন ১২১ রানের ইনিংস। এ দুই তারকার উত্থানে দুই ধাপ নিচে নেমে ৮৮৩ পয়েন্ট নিয়ে চারে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

উন্নতি হয়েছে অজি বোলারদেরও। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে ৪ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ১ উইকেট পাওয়া নাথান লায়ন ইংল্যান্ডের ওলি রবিনসনের সঙ্গে যৌথভাবে রয়েছেন ষষ্ঠ স্থানে। ৫ উইকেট নেওয়া পেসার স্কট বোল্যান্ড পাঁচ ধাপ এগিয়ে আছেন ৩৬তম স্থানে।

তবে ফাইনালের দলে সুযোগ না পাওয়া ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। সেরা দশে হয়নি কোনো পরিবর্তন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

8h ago