মিরপুর টেস্ট

কিউইদের স্পিনে শুরুতেই এলোমেলো বাংলাদেশের ব্যাটিং

মিরপুরের কুয়াশায় ঢাকা দিনে চাপে বাংলাদেশের ব্যাটাররা।
Zakir Hasan
আউট হয়ে ফিরছেন জাকির হাসান। ছবি: ফিরোজ আহমেদ

মিরপুরে কুয়াশায় ঢাকা সকালে টস জিতে ব্যাটিং বেছে পেসারদের বিপক্ষে চ্যালেঞ্জ ছিলো। তবে কিউই দুই পেসার মিলে পাঁচ ওভারের বেশি করলেন না। এরপর স্পিনাররা আক্রমণে আসতেই তৈরি হয়ে গেলো নাজুক পরিস্থিতি। এজাজ প্যাটেল আর মিচেল স্যান্টনারের ঘূর্ণিতে ভুগছে বাংলাদেশ।  

টস জিতে ব্যাটিং বেছে প্রথম ঘন্টার  ১৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৩৫ রান। পানি পানের বিরতির পর মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তও বিদায় নিলে ৪৭ রানে পড়ে ৪ উইকেট। 

টিম সাউদি আর কাইল জেমিসন স্যুয়িং পেলেও তাদের লম্বা সময় আক্রমণ দেখা যায়নি।  প্রথম পাঁচ ওভার পরই স্পিনারদের আক্রমণে নিয়ে আসে নিউজিল্যান্ড। ৬ষ্ঠ ওভার করতে এসেই সুযোগ তৈরি করতে থাকেন এজাজ । তার বলে বারবার ভুগে অস্থিরতা দেখান মাহমুদুল হাসান জয়। একবার এলবিডব্লিউ হতে হতে বেঁচে গিয়ে রান আউট থেকেও অল্পের জন্য রক্ষা পান। তবে বেশিক্ষণ টিকতে পারেননি।

জয়ের আগে অবশ্য ফিরে যান জাকির। কাভার ড্রাইভে এক চারে জাকির নিজেকে থিতু প্রমাণ দিতে পারেননি। রান বের করতে না পারায় হাঁসফাঁস করছিলেন। অস্থিরতা কাল হয়েছে তার। স্যান্টনারের বলে এগিয়ে এসে উড়াতে গিয়ে টাইমিং পাননি। মিড অনে সহজ ক্যাচ নেন কেইন উইলিয়ামসন। ২৪ বলে ৮ করে থামেন বাঁহাতি ওপেনার।

পরের ওভারেই সংগ্রামের ইতি টানেন জয়। সেই এজাজই তার হন্তারক। শর্ট লেগে লোপ্পা ক্যাচ দিয়ে ফেরেন ৪০ বলে ১৪ করে। ২৯ রানে ২ উইকেট পড়ার পর নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি গড়তে পারেননি মুমিনুল হক। সাবেক অধিনায়ককে উইকেটের পেছনে ক্যাচ বানান এজাজ। ১৪তম ওভারে ৪১ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। পরের ওভারেই শান্তকে শিকার ধরেন স্যান্টনার। বাঁহাতি স্পিনারের বলে রিভার্স সুইপে আগে বাউন্ডারি পেলেও ফের একই শটের চেষ্টায় বিপদে পড়েন তিনি। লাইন মিস করে পরাস্ত হলে জোরালো এলবিডব্লিউর আবেদন করেন বোলার। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে তাকে ফেরায় কিউইরা। 

Comments

The Daily Star  | English

The ones who stayed for some extra cash

Workers who came to the capital or stayed back to earn some extra cash during the Eid-ul-Azha thronged Gabtoli and nearby areas for buses

2h ago