পয়েন্ট কাটা পড়ার সঙ্গে জরিমানাও গুনল পাকিস্তান

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নিশ্চিত করেছে পাকিস্তানের শাস্তির বিষয়টি।
ছবি: এএফপি

অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে ধরাশায়ী হওয়া পাকিস্তান পেল আরও দুটি দুঃসংবাদ। মন্থর ওভার রেটের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দুটি পয়েন্ট কাটা পড়ল তাদের। সেই সঙ্গে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা গুনতে হলো দলটির ক্রিকেটারদের।

সোমবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নিশ্চিত করেছে পাকিস্তানের শাস্তির বিষয়টি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান ২০২৩-২৫ চক্রের পয়েন্ট তালিকায় দুইয়ে আছে পাকিস্তান। তিন ম্যাচ খেলে দুটিতে জেতায় তাদের পয়েন্ট ছিল ২৪। কিন্তু মন্থর ওভার রেটের কারণে দুটি পয়েন্ট কেড়ে নেওয়া হয়েছে তাদের কাছ থেকে। ফলে পাকিস্তানের অর্জিত পয়েন্ট কমে হয়েছে ২২ এবং পয়েন্টের হার ৬৬.৬৭ থেকে কমে দাঁড়িয়েছে ৬৬.১১। বোলিংয়ে নির্ধারিত সময়ের মধ্যে তারা দুই ওভার পিছিয়ে ছিল।

ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ পাকিস্তানের পয়েন্ট কর্তনের পাশাপাশি খেলোয়াড়দের জরিমানা ধার্য করেন। দলটির বিরুদ্ধে আইসিসির আচরণবিধির ২২.২ ও ১৬.১১.২ ধারায় অভিযোগ এনেছিলেন ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা চার আম্পায়ার। পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ অভিযোগ স্বীকার করে নেওয়ার আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।

পার্থে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৩৬০ রানের বিশাল ব্যবধানে হারে পাকিস্তান। চতুর্থ দিনেই ফয়সালা হয়ে যাওয়া ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় সফরকারীরা গুটিয়ে যায় স্রেফ ৮৯ রানে।

মেলবোর্নে ২৬ ডিসেম্বর শুরু হতে যাওয়া বক্সিং ডে টেস্টের আগে পূর্বনির্ধারিত সূচির বাইরে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান। মূলত বোলারদের ম্যাচ আবহে বাড়তি অনুশীলনের সুযোগ করে দিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাদের প্রধান কোচ মোহাম্মদ হাফিজ। আগামী ২২ ও ২৩ ডিসেম্বর জংশন ওভালে ভিক্টোরিয়া একাদশের মুখোমুখি হবে পাকিস্তান।

Comments